Ashes 2023

‘টেস্ট চলুক রাত ১০টা পর্যন্ত’, অ্যাশেজ জয়ের আশায় বৃষ্টি পড়তেই দাবি ইংল্যান্ডের জো রুটের

অ্যাশেজের চতুর্থ টেস্টে বড় প্রভাব ফেলল বৃষ্টি। চতুর্থ দিনেও বৃষ্টির জন্য পুরো খেলা হয়নি। পঞ্চম দিনে বৃষ্টির কারণে এখনও খেলা শুরু করা যায়নি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ২০:২১
Joe Root

জো রুট। ছবি: রয়টার্স।

ম্যাঞ্চেস্টার টেস্ট ভেস্তে যাওয়ার পথে। বৃষ্টির কারণে প্রথম সেশন ভেস্তে গিয়েছে। দ্বিতীয় সেশনেও খেলা শুরুর পথে বাধা বৃষ্টি। এমন পরিস্থিতি ইংল্যান্ডে নতুন নয়, তাই জো রুট চান খেলা চলুক রাত ১০টা পর্যন্ত। যেহেতু ইংল্যান্ড অত রাত পর্যন্ত সূর্যের আলো থাকে, সেই কারণেই এমন প্রস্তাব দিয়েছেন রুট।

অ্যাশেজের চতুর্থ টেস্টে বড় প্রভাব ফেলল বৃষ্টি। চতুর্থ দিনেও বৃষ্টির জন্য পুরো খেলা হয়নি। পঞ্চম দিনে বৃষ্টির কারণে এখনও খেলা শুরু করা যায়নি। এমন পরিস্থিতিতে নিয়ম অনুযায়ী ইংল্যান্ডের সময় অনুযায়ী সন্ধে ৭.৩০ মিনিট পর্যন্ত খেলা হতে পারে। অর্থাৎ আলো থাকলেও সন্ধে ৭.৩০ মিনিটের পর আর খেলা হবে না। কিন্তু সেটাই রুট চাইছেন রাত ১০টা করে দেওয়া হোক। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক বলেন, “ইংল্যান্ডে গ্রীষ্মের সময় রাত ১০টা পর্যন্ত সূর্যের আলো থাকে। তাহলে কেন আমরা সেই সময় পর্যন্ত খেলতে পারব না? আরও অনেক উপায় আছে খেলা চালিয়ে যাওয়ার। সেই চেষ্টাই করা উচিত।”

Advertisement

ইংল্যান্ড এই টেস্ট জিততে না পারলে অ্যাশেজও হারাবে। গত বার নিজেদের মাঠে অ্যাশেজ জিতেছিল অস্ট্রেলিয়া। এ বার ইংল্যান্ডের মাটিতে সিরিজ় ড্র হলে তাই ট্রফি ধরে রাখবে অস্ট্রেলিয়া। এ বারের অ্যাশেজে প্যাট কামিন্সের দল এগিয়ে রয়েছে ২-১ ব্যবধানে। এমন অবস্থায় চতুর্থ টেস্ট যদি ইংল্যান্ড জিততে না পারে, তাহলে পাঁচ ম্যাচের সিরিজ়ে জয়ের আর কোনও সম্ভাবনা থাকবে না।

চতুর্থ টেস্টে ইংল্যান্ডের জয়ের সম্ভাবনাও ছিল। প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া করে ৩১৭ রান। জবাবে ইংল্যান্ড তোলে ৫৯২ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার স্কোর ২১৪/৫। এখনও ৬১ রানে পিছিয়ে অস্ট্রেলিয়া। এমন অবস্থায় তাদের পক্ষে ইংল্যান্ডের রান টপকে বড় রানের লক্ষ্য দিয়ে বেন স্টোকসদের ১০ উইকেট তুলে জেতা বেশ কঠিন। তাই এই ম্যাচ ড্র হওয়া অথবা ইংল্যান্ডের জেতার সম্ভাবনাই বেশি।

এমন পরিস্থিতিতে রুট চাইছেন যত বেশি সময় সম্ভব খেলা হোক। তিনি বলেন, “যে কোনও পরিস্থিতিতে লক্ষ্য হওয়া উচিত ম্যাচটা যাতে হয়।” রুট বিরক্ত হন শনিবার আলো কম থাকায় দলের পেসারদের বল করার অনুমতি না দেওয়ায়। তিনি বলেন, “অনেকটা খেলা বাকি ছিল। আমরা বল পাল্টালাম। মনে হচ্ছিল সুইং পাব। কিন্তু পেসারদের বল করতেই দেওয়া হল না।” এই সমস্যাগুলির থেকে মুক্তি পেতে রুট মনে করেন রাত ১০টা পর্যন্ত খেলা হওয়া উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement