Dinesh karthik

‘আরও তিন বছর খেলতে পারতাম’, ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর উপলব্ধি কার্তিকের

কার্তিক দাবি করলেন আরও তিন বছর খেলতে পারতেন তিনি। এ বারের আইপিএলের প্লে-অফে জায়গা করে নিয়েছিলেন কার্তিকেরা। কিন্তু এলিমিনেটরে হেরেই বিদায় নিতে হয় তাঁদের। সেটাই ছিল কার্তিকের শেষ ম্যাচ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ২২:৪২
dinesh karthik

দীনেশ কার্তিক। —ফাইল চিত্র।

আইপিএল থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু বিদায় নেওয়ার দিনেই ক্রিকেট থেকে অবসর নেন দীনেশ কার্তিক। কিন্তু তিনি আরও তিন বছর খেলতে পারতেন বলে দাবি করলেন। এ বারের আইপিএলের প্লে-অফে জায়গা করে নিয়েছিলেন কার্তিকেরা। কিন্তু এলিমিনেটরে হেরেই বিদায় নিতে হয় তাঁদের। সেটাই ছিল কার্তিকের শেষ ম্যাচ।

Advertisement

গত বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিলেন কার্তিক। এ বার তিনি ধারাভাষ্যকার। তবে কার্তিক বলেন, “আমার মনে হয় আরও তিন বছর খেলার জন্য আমার শরীর তৈরি আছে। ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম থাকায় এখন তো আরও মনে হয় যে খেলতে পারতাম। এই নিয়মের জন্য খেলা এখন অনেক সহজ হয়ে গিয়েছে। সেই কারণে মনে হয় আরও কয়েক বছর খেলতেই পারতাম।”

কার্তিক জানিয়েছেন যে, তাঁর ক্রিকেট কেরিয়ারে কখনও চোটের কারণে ম্যাচ না খেলার সিদ্ধান্ত নিতে হয়নি। তিনি বলেন, “তিন দশকের কেরিয়ারে কখনও চোটের কারণে ম্যাচ থেকে বাদ পড়িনি। সেই দিক থেকে আমি খুবই ভাগ্যবান। কখনও শরীর এবং ফিটনেস নিয়ে ভাবতে হয়নি।”

৩৮ বছর বয়সি কার্তিক মনে করেন তাঁর অবসরের নেপথ্যে রয়েছে মানসিক কারণ। তিনি বলেন, “অবসরের সিদ্ধান্ত নেওয়ার বড় কারণ মানসিক ক্লান্তি। আমি এখনও খেলে যাব না কি অল্প খেলব তা ভাবছিলাম। কিন্তু আমি সব সময় নিজের ১০০ শতাংশ দিই। যে কাজটাই করি না কেন, তাতে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করি। সে দিক থেকে মনে হয় যে আমার পক্ষে খেলাটা কঠিন হয়ে যাচ্ছে।” সেই কারণেই অবসর নেন কার্তিক।

আরও পড়ুন
Advertisement