ICC ODI World Cup 2023

৫ ক্রিকেটার: বিশ্বকাপ ফাইনালে যাঁদের জন্য হারল ভারত

স্বপ্নভঙ্গ হয়েছে ভারতের। বিশ্বকাপের ফাইনালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছে তাদের। এই ম্যাচে ভারতের হারের জন্য দায়ী কোন পাঁচ ক্রিকেটার?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ২১:২৩
odi world cup

ফাইনাল চলাকালীন হতাশ ভারতীয় ক্রিকেটারেরা। ছবি: রয়টার্স

বিশ্বকাপের ফাইনালে হেরেছে ভারত। টানা ১০ ম্যাচ জেতার পরে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার কাছে হেরেছেন রোহিত শর্মা। ব্যর্থ হয়েছে ভারতের ব্যাটিং ও বোলিং। তবে তার মধ্যেই রয়েছেন কয়েক জন ক্রিকেটার, যাঁরা এই হারের জন্য বেশি দায়ী। বিশ্বকাপ ফাইনালে ভারতের হারের নেপথ্যে পাঁচ ক্রিকেটার কারা?

Advertisement

রোহিত শর্মা: ভারত অধিনায়ক হয়তো শুরুটা ভাল করেছিলেন, কিন্তু দল নির্বাচনে একটি বড় ভুল করেছিলেন তিনি। আমদাবাদের মন্থর উইকেট রবিচন্দ্রন অশ্বিনকে খেলাননি তিনি। যেখানে স্পিনারের সুবিধা পাচ্ছেন সেখানে অস্ট্রেলিয়ার বাঁ হাতি ব্যাটারদের সামনে ভাল বিকল্প হতে পারতেন অশ্বিন। তিনি না থাকায় বিকল্প কম পেয়েছে ভারত। আবার ৪৭ রান করার পরে রোহিত আর একটু ধরে খেলতে পারতেন। তিনি যে শট খেলে আউট হলেন তা রোহিতের মতো ব্যাটারের কাছে মানায় না।

শ্রেয়স আয়ার: শ্রেয়স যখন ব্যাট করতে আসেন তখন ভারতের দুই উইকেট পড়ে গিয়েছে। তাঁর উচিত ছিল বিরাট কোহলির সঙ্গে ইনিংস টানা। কিন্তু মাত্র ৪ রানে আউট হলেন তিনি। শ্রেয়স আউট হওয়ায় বড় ধাক্কা খায় ভারত। আগের দুই ম্যাচে শতরান করার পরে এই ম্যাচে শ্রেয়সের কাছে বড় আশা ছিল ভারতের।

লোকেশ রাহুল: হতে পারে ভারতের হয়ে সব থেকে বেশি ৬৬ রান করেছেন রাহুল, কিন্তু তার জন্য ১০৭ বল খেলেছেন তিনি। মাত্র একটি চার মেরেছেন। মাঝের ওভারে রাহুলের জন্যই রানের গতি কমে গিয়েছিল ভারতের। ধীরে শুরু করলেও তাঁর উচিত ছিল বড় রান করা। সেটা করতে পারেননি রাহুল।

সূর্যকুমার যাদব: শেষ দিকে ভারতের ইনিংস নির্ভর করছিল সূর্যের উপর। নীচের সারির ব্যাটারদের সঙ্গে খেলতে গেলে দায়িত্ব নিয়ে খেলতে হত সূর্যকে। কিন্তু তিনি দায়িত্ব নিতে পারেননি। সেই সঙ্গে নিজেও রান করতে পারলেন না। সব ম্যাচ টি-টোয়েন্টি ভেবে খেললে হয় না, সেটা বুঝতে হত সূর্যকে। ভারতের রান কিছুটা কম হওয়ার নেপথ্যে রয়েছেন তিনি।

মহম্মদ সিরাজ: আগের সব ক’টি ম্যাচে নতুন বলে সিরাজ বল করেছেন। কিন্তু সেই সব ম্যাচে ভারত বড় রান করায় সিরাজ রান দিলেও ততটা সমস্যা হয়নি। কিন্তু ফাইনালে রান কম হওয়ায় সিরাজকে নতুন বল দিতে পারেননি রোহিত। বদলে শামিকে দিতে হয়। এত দিন পুরনো বলে ভাল করছিলেন শামি। এই ম্যাচে সেটা দেখা যায়নি। পরের দিকে এসে উইকেট নিতে পারেননি সিরাজ। তাঁকে লুকোতে হল রোহিতকে। সেটা ভারতকে সমস্যায় ফেলল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement