Ben Stokes

রেকর্ড রানে হেরে ভারতকেই কাঠগড়ায় তুললেন স্টোকস, ডিআরএস নিয়ম বদলের দাবি ইংরেজ অধিনায়কের

ভারতের কাছে রাজকোটে রেকর্ড ব্যবধানে হেরেছে ইংল্যান্ড। তার পরেও ভারতকেই কাঠগড়ায় তুলেছেন ইংল্যান্ডের অধিনায়ক। নিয়ম বদলানোর দাবি করেছেন বেন স্টোকস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৩০
cricket

বেন স্টোকস। —ফাইল চিত্র।

খুশি নন বেন স্টোকস। হারের পরেও নিজেদের দলের ক্রিকেটারদের নয়, বরং ভারতের মাঠে প্রযুক্তিকে কাঠগড়ায় তুলেছেন তিনি। ইংরেজ অধিনায়কের অভিযোগ, বেশ কয়েকটি ক্ষেত্রে ডিআরএস তাঁদের বিরুদ্ধে গিয়েছে। সেই কারণে নিয়ম বদল করার দাবি তুলেছেন তিনি।

Advertisement

রাজকোট টেস্টের পরে স্টোকস একটি সাক্ষাৎকারে বলেন, “ক্রলির রিভিউ আমাকে অবাক করেছে। রিভিউতে স্পষ্ট দেখা যাচ্ছিল, বল স্টাম্পের উপর দিয়ে গিয়েছে। তার পরেও কী ভাবে আম্পায়ার্স কল থাকল। বল স্টাম্পে লাগলে তবেই আম্পায়ার্স কল হত। সেটা হয়নি। তা হলে হয় ছবিতে কোনও ভুল ছিল, না হলে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তে। এ রকম ভুল প্রযুক্তি আমাদের বিরুদ্ধে গিয়েছে। এটা ঠিক নয়।”

স্টোকসের অভিযোগ, তিন বার তাঁদের বিরুদ্ধে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার খেসারত দলকে দিতে হয়েছে। তিনি বলেন, “এমন না যে এটা প্রথম বার হল। প্রথম ইনিংসে (ওলি) পোপের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। আরও এক বার আমাদের বিরুদ্ধে রিভিউ গিয়েছে। তিনটে ক্ষেত্রেই আম্পায়ার্স কল হয়েছে। আমার মনে হয়, আম্পায়ার্স কল তুলে দেওয়া উচিত। বলে স্টাম্পে লাগলে আউট, না লাগলে নট আউট। তার বাইরে কিছু হতে পারে না। আমি প্রযুক্তি খুব ভাল জানি না। তবে দেখে মনে হচ্ছে, কোথাও ভুল হচ্ছে।”

তবে তার পরেও যে খেলার ফল বদলাত না তা স্বীকার করে নিয়েছেন স্টোকস। তিনি বলেন, “ক্রলির সিদ্ধান্ত আমাদের পক্ষে গেলে যে আমরা জিতে জেতাম সেটা বলছি না। কারণ, ৫০০ রান কম নয়। কিন্তু তার পরেও লড়াই হত। কাউকে অন্যায্য ভাবে আউট দেওয়া ঠিক নয়। আম্পায়ারদের এই বিষয়ে ভাবা উচিত।”

বিশাখাপত্তনম টেস্টেও ক্রলির আউট নিয়ে প্রশ্ন তুলেছিলেন স্টোকস। সে বারেও তাঁর অভিযোগ ছিল রিভিউয়ের বিরুদ্ধে। তিনি বলেছিলেন, “প্রযুক্তি খেলার একটা অঙ্গ। কিন্তু এখন প্রযুক্তির উপরেই সব নির্ভর করছে। প্রযুক্তি কখনওই ১০০ শতাংশ ঠিক হতে পারে না। তাই আমার মনে হয় আম্পায়ারদের ক্ষমতা আরও একটু বাড়ানো উচিত। নইলে এই ধরনের ভুল বার বার হবে।” আরও এক বার ডিআরএস নিয়ে মুখ খুলতে দেখা গেল স্টোকসকে।

আরও পড়ুন
Advertisement