Ben Stokes

পর পর দুই টেস্টে হার, কোথায় ভুল হচ্ছে দলের? রাজকোটে হেরে ‘অজুহাত’ ইংরেজ অধিনায়কের

রাজকোটে হেরে টেস্ট সিরিজ়ে পিছিয়ে পড়েছে ইংল্যান্ড। পর পর দুই টেস্টে অধিনায়ক হিসাবে হারতে হয়েছে বেন স্টোকসকে। দলের খারাপ পারফরম্যান্সের পরে ‘অজুহাত’ দিচ্ছেন ইংরেজ অধিনায়ক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৫৭
cricket

বেন স্টোকস। —ফাইল চিত্র।

‘অজুহাত’ দিচ্ছেন বেন স্টোকস। হারের ‘অজুহাত’ দিচ্ছেন তিনি। নিজের দলের ক্রিকেটারদের খারাপ পারফরম্যান্স ঢাকার চেষ্টা করছেন। স্টোকসের মতে, পরিকল্পনা মাঠে বাস্তবায়িত করতে না পারার কারণেই হারতে হয়েছে তাঁদের।

Advertisement

অধিনায়ক হওয়ার পর দ্বিতীয় বার পর পর দু’টি টেস্টে হেরেছেন স্টোকস। প্রথমে বিশাখাপত্তনম। পরে রাজকোট। দুই মাঠেই ইংল্যান্ডের ‘বাজ়বল’ (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম আক্রমণাত্মক ক্রিকেট খেলাচ্ছেন দলকে। যে হেতু তাঁর ডাকনাম ‘বাজ়’, ইংল্যান্ডের ক্রিকেটকে বাজ়বল বলা হচ্ছে।) ব্যর্থ। কিন্তু কোনও ক্রিকেটারকে কাঠগড়ায় দাঁড় করাতে চাইছেন না স্টোকস।

রাজকোটে হারের পরে স্টোকস বলেন, “বেন ডাকেট অবিশ্বাস্য খেলেছে। আমরা সবাই পুরো ইনিংস জুড়ে ওর মতো খেলার চেষ্টা করেছিলাম। ভারতের রানের কাছাকাছি যাওয়ার চেষ্টা করেছিলাম। কিন্তু পারিনি। কিছু সিদ্ধান্ত আমাদের বিরুদ্ধে গিয়েছে। নইলে হয়তো খেলার ফল এ রকম হত না।”

স্টোকসের মতে, তৃতীয় দিনই তাঁরা বল করতে চেয়েছিলেন। কিন্তু সেটা তৃতীয় সেশনে। তার আগেই অল আউট হয়ে যাওয়ায় বল করতে নামতে হয়েছে তাঁদের। স্টোকস বলেন, “আমরা তৃতীয় দিন বল করতে চেয়েছিলাম। কিন্তু যখন ভেবেছিলান, তার অনেক আগেই আমাদের নামতে হয়েছে। অনেক সময় পরিকল্পনা অনুযায়ী খেলা যায় না। সেটাই হয়েছে।”

আক্রমণাত্মক খেলার ধরন কাজে না লাগায় অনেকেই ইংল্যান্ডের সমালোচনা শুরু করেছেন। সেই সব কথায় কান দিতে চাইছেন না স্টোকস। শুধু নিজেদের দলের কথা ভাবছেন তিনি। ইংরেজ অধিনায়ক বলেন, “বাইরের কে কী বলল সেটা ভাবছি না। শুধু নিজেদের ক্রিকেটারদের কথা ভাবছি। এখনও সিরিজ় শেষ হয়নি। আরও দুটো টেস্ট আছে। দুটোই জিততে হবে। সেই লক্ষ্যেই নিজেদের তৈরি করব।”

আরও পড়ুন
Advertisement