Joe Root

শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৪৩ রান রুটের, ছুঁলেন কুকের শতরানের রেকর্ড

জো রুট ছুঁলেন অ্যালেস্টর কুককে। ৩৩তম শতরান করলেন রুট। ইংল্যান্ডের ক্রিকেটারদের মধ্যে টেস্টে সবচেয়ে বেশি শতরান করার রেকর্ড রয়েছে কুকের। তাঁকে ছুঁলেন রুট।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ২২:৫৬
জো রুট।

জো রুট। ছবি: পিটিআই।

শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে শতরান করলেন জো রুট। ছুঁলেন অ্যালেস্টর কুককে। ৩৩তম শতরান করলেন রুট। ইংল্যান্ডের ক্রিকেটারদের মধ্যে টেস্টে সবচেয়ে বেশি শতরান করার রেকর্ড রয়েছে কুকের। তাঁকে ছুঁলেন রুট।

Advertisement

১৪৫তম ম্যাচে ৩৩তম শতরান করলেন রুট। শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০৬ বলে ১৪৩ রান করেন তিনি। শ্রীলঙ্কা টস জিতে ইংল্যান্ডকে ব্যাট করতে পাঠায়। ওপেনার বেন ডাকেট ৪০ রান করলেও ড্যান লরেন্স (৯) এবং অধিনায়ক অলি পোপ (১) রান পাননি। রুট এবং হ্যারি ব্রুক কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন। কিন্তু ব্রুক ৩৩ রান করে আউট হয়ে যান। জেমি স্মিথ করেন ২১ রান। রান পাননি ক্রিস ওকসও (৬)। রুটের সঙ্গে ৯২ রানের জুটি গড়েন গুস অ্যাটকিন্সন। তাঁদের জুটিই ইংল্যান্ডকে বড় রানের পথে এগিয়ে নিয়ে যায়।

লর্ডসে শতরান করে রুট শুধু কুককে ছুঁলেন না, টপকে গেলেন রাহুল দ্রাবিড় এবং রোহিত শর্মাকেও। আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের দুই ব্যাটারের ৪৮টি শতরান রয়েছে। রুট আন্তর্জাতিক ক্রিকেটে ৪৯তম শতরান করে ফেললেন। তার মধ্যে টেস্টে ৩৩টি। বাকি ১৬টি এক দিনের ক্রিকেটে। লর্ডসের মাঠে সবচেয়ে বেশি শতরানের তালিকাতেও শীর্ষে রুট। ছ’টি শতরান করে ফেললেন তিনি সেই মাঠে। ছুঁয়ে ফেললেন গ্রাহাম গুচ এবং মাইকেল ভনকে।

আরও পড়ুন
Advertisement