Babar Azam

পাক ক্রিকেটে নতুন অশান্তি, কোচের উপর ক্ষুব্ধ বাবর, বোর্ডের কাছে অভিযোগ প্রাক্তন অধিনায়কের

পাকিস্তান ক্রিকেটে আবার অশান্তি শুরু হয়েছে। কোচ গ্যারি কার্স্টেনের নামে সরাসরি ক্রিকেট বোর্ডের কাছে অভিযোগ করেছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বাবর আজ়ম।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ২০:২৪
cricket

বাবর আজ়ম। —ফাইল চিত্র।

আবার পাকিস্তানের সাদা বলের ক্রিকেটের অধিনায়কত্ব ছেড়েছেন বাবর আজ়ম। কেন হঠাৎ নেতৃত্ব ছেড়েছেন তিনি? জানা গিয়েছে, সাদা বলের ক্রিকেটের কোচ গ্যারি কার্স্টেন ও সহকারী কোচ আজহার মাহমুদের উপর ক্ষুব্ধ বাবর। তাঁদের বিরুদ্ধে সরাসরি ক্রিকেট বোর্ডের কাছে অভিযোগ করেছেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক।

Advertisement

চলতি বছরই বাবরের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপে খারাপ ফল করেছে পাকিস্তান। নক আউটে যেতে পারেনি তারা। কেন দল খারাপ খেলল তার রিপোর্ট কোচদের কাছে চেয়েছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান মহসিন নকভি। সেখানে নাকি কার্স্টেন ও মাহমুদ পুরো দায় বাবরের ঘাড়ে চাপিয়েছেন। তাতেই চটেছেন বাবর। আর সেই কারণেই নাকি তিনি আবার অধিনায়কত্ব ছেড়েছেন।

পাক ক্রিকেট বোর্ডের এক আধিকারিক সংবাদমাধ্যমে মুখ খুলেছেন। তিনি বলেন, “কার্স্টেন ও সহকারী কোটের রিপোর্টে বাবর সন্তুষ্ট নয়। ওর মনে হয়েছে পুরো দায় কেবলমাত্র ওর উপর চাপানো হয়েছে। এই রিপোর্ট প্রকাশ্যে চলে এসেছে। তাতে বাবর আরও ক্ষুব্ধ। সেই কারণেই ও আর অধিনায়ক থাকতে চায়নি। নকভিকে সব কথা জানিয়েছে বাবর। ওর মতে, এক জন অধিনায়কের সঙ্গে এই ভাবে কোনও কোচ ব্যবহার করতে পারে না। বোর্ডকে পদক্ষেপ করার আর্জি জানিয়েছে বাবর।”

আরও একটি সূত্রে জানা গিয়েছে, বোর্ডের উপরেও খুব একটা খুশি নন বাবর। দ্বিতীয় বারের জন্য যখন তাঁকে অধিনায়ক করা হয়েছিল, তখন বলা হয়েছিল, টি-টোয়েন্টি দলের নেতৃত্ব সামলাবেন তিনি। এক দিনের দলের নেতৃত্বের কথা জানানো হয়নি। দীর্ঘ দিন পাকিস্তান এক দিনের ক্রিকেট খেলেনি। এই পরিস্থিতিতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে তিনিই অধিনায়ক হবেন কি না তা নিয়ে সংশয়ে ছিলেন বাবর। সেই কারণে টি-টোয়েন্টির নেতৃত্ব ছেড়েছেন তিনি।

বাবর নেতৃত্ব ছাড়ার পরে সাদা বলের ক্রিকেটে পাকিস্তানের পরবর্তী অধিনায়কের নাম ঘোষণা করার ক্ষেত্রে তাড়াহুড়ো করতে চাইছে না বোর্ড। কোচ কার্স্টেন, প্রধান নির্বাচক আসাদ শফিক ও নির্বাচক কমিটির কয়েক জনকে তিনি সময় দিয়েছেন। তার মধ্যে ভেবে পরবর্তী অধিনায়কের নাম জানাতে বলেছেন নকভি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement