Cheteshwar Pujara

টেস্ট ক্রিকেটে বাড়ছে টাকা, জয় শাহের ঘোষণার চার দিন পর মুখ খুললেন ছাঁটাই হওয়া পুজারা

ধর্মশালায় ভারত টেস্ট জেতার পরেই লাল বলের ক্রিকেটারদের জন্য বোর্ডের নতুন ‘ইনসেনটিভ স্কিম’ ঘোষণা করেন সচিব জয় শাহ। চার দিন পর সেই উদ্যোগকে স্বাগত জানালেন চেতেশ্বর পুজারা। কী লিখেছেন তিনি?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৪ ১৪:০৯
cricket

চেতেশ্বর পুজারা। — ফাইল চিত্র।

ধর্মশালায় ভারত টেস্ট জেতার পরেই লাল বলের ক্রিকেটারদের জন্য বোর্ডের নতুন ‘ইনসেনটিভ স্কিম’ ঘোষণা করেন সচিব জয় শাহ। চার দিন পর সেই উদ্যোগকে স্বাগত জানালেন চেতেশ্বর পুজারা। কেন তাঁর উত্তর দিতে দেরি হল সেটাও ব্যাখ্যা করেছেন নিজের পোস্টে।

Advertisement

জয় শাহের টুইট উল্লেখ করে পুজারা মঙ্গলবার একটি পোস্টে লিখেছেন, “পরিবারের সঙ্গে একটা দারুণ সফর করে তরতাজা হয়ে ফিরে এলাম। বোর্ড সচিব জয় শাহ এবং বিসিসিআইয়ের উদ্যোগ দেখে আরও তরতাজা লাগছে। ক্রিকেটের পবিত্রতম ফরম্যাটকে যারা ভালবাসে এবং দেশের হয়ে লড়তে নামে, তাদের কাছে এই উদ্যোগ পুরস্কার এবং অনেক উৎসাহ দেবে।”

পুজারার আগেই এই উদ্যোগের প্রশংসা করেছিলেন রোহিত। তিনি এক্স প্ল্যাটফর্মে (সাবেক টুইটার) লিখেছিলেন, “টেস্ট ক্রিকেট সেরা ফরম্যাট আগেও ছিল এবং ভবিষ্যতেও থাকবে। টেস্ট ক্রিকেটকে অগ্রাধিকার দেওয়ার জন্য বোর্ড এবং জয় শাহ যে ভাবে নেতৃত্ব দিচ্ছেন সেটা দেখে খুব ভাল লাগছে।”

তবে বোর্ডের উদ্যোগের উল্টো সুর শোনা গিয়েছিল দ্রাবিড়ের মুখে। তিনি ধর্মশালা টেস্টের পর বলেছিলেন, “টেস্ট ক্রিকেট খেলার জন্য কোনও ইনসেন্টিভের দরকার হয় না। তবে এত দিন পরে যে টেস্ট খেলাকে স্বীকৃতি দেওয়া হচ্ছে এটা দেখে ভাল লাগছে। টেস্ট খুবই কঠিন ফরম্যাট। বোর্ড বুঝতে পেরেছে এটা একটা পুরস্কার, কোনও ইনসেন্টিভ নয়।” এর পরেই দ্রাবিড় বলেছিলেন, “আমরা কখনও ১০০ টি-টোয়েন্টি ম্যাচ খেলাকে ১০০ টেস্ট খেলার সঙ্গে তুলনা করি না। তাই না?”

ধর্মশালায় ভারত জেতার পরেই একটি পোস্টে জয় শাহ লিখেছিলেন, “পুরুষ দলের ক্রিকেটারদের জন্য ‘টেস্ট ক্রিকেট ইনসেন্টিভ স্কিম’ চালু করতে পেরে আমি খুশি। এতে আমাদের সম্মাননীয় ক্রীড়াবিদদের আর্থিক উন্নতি হবে। ২০২২-২৩ মরসুম থেকেই ‘টেস্ট ক্রিকেট ইনসেন্টিভ স্কিম’ চালু হতে চলেছে। টেস্ট ম্যাচ খেলার জন্য ম্যাচ পিছু যে ১৫ লাখ টাকা পাওয়া যায়, তার বাইরে এই টাকা দেওয়া হবে।”

নিজের পোস্টের সঙ্গে একটি তালিকা দিয়েছিলেন জয়। ধরা যাক, এক মরসুমে ভারত ৯টি টেস্ট খেলবে। কোনও ক্রিকেটার যদি ৫০ শতাংশের কম, অর্থাৎ ৪টির কম টেস্ট খেলে থাকেন, তা হলে ‘ইনসেন্টিভ’ হিসাবে কোনও টাকা তিনি পাবেন না। কোনও ক্রিকেটার যদি ৫০ শতাংশের বেশি, অর্থাৎ ৫টি বা ৬টি টেস্ট খেলে থাকেন, তা হলে ‘ইনসেন্টিভ’ পাবেন। প্রথম একাদশে থাকলে ম্যাচ পিছু ৩০ লাখ টাকা এবং প্রথম একাদশে না থাকলে ম্যাচ পিছু ১৫ লাখ টাকা করে পাওয়া যাবে।

কোনও ক্রিকেটার যদি ৭৫ শতাংশের বেশি, অর্থাৎ ৯টির মধ্যে ৭টি বা তারও বেশি ম্যাচ খেলেন, তা হলে টাকার অঙ্ক অনেকটাই বাড়বে। সে ক্ষেত্রে প্রথম একাদশে থাকা ক্রিকেটার ম্যাচ পিছু ৪৫ লাখ টাকা করে পাবেন। প্রথম একাদশে না থাকলে ম্যাচ পিছু ২২.৫ লাখ টাকা করে পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement