T20 World Cup 2022

পন্থ না কার্তিক? টি২০ বিশ্বকাপে ভারতের প্রথম একাদশে কে? গোটা দলটাই বেছে দিলেন পুজারা

এশিয়া কাপে ভারতের ব্যাটিং ব্যর্থ হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে তাই অতিরিক্ত ব্যাটার খেলানোর পরামর্শ দিয়েছেন পুজারা। পন্থ ও কার্তিকের মধ্যে কাকে খেলানো উচিত, সে কথাও জানিয়েছেন তিনি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৩:১৭
বিশ্বকাপে রোহিত-কোহলীদের দল কেমন হওয়া উচিত।

বিশ্বকাপে রোহিত-কোহলীদের দল কেমন হওয়া উচিত। —ফাইল চিত্র

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে নেওয়া হয়েছে ঋষভ পন্থ ও দীনেশ কার্তিককে। দুই উইকেটরক্ষকই কি খেলবেন প্রথম একাদশে? না কি এক জনকে বসানো হবে? এই প্রশ্নের জবাব দিলেন চেতেশ্বর পুজারা। শুধু তাই নয়, বিশ্বকাপে ভারতের প্রথম একাদশ বেছে দিয়েছেন এই ডান হাতি ব্যাটার। তাঁর মতে, যদি দলের ব্যাটিংকে শক্তিশালী করার পরিকল্পনা থাকে তা হলে পন্থ ও কার্তিক দু’জনকেই খেলানো উচিত। আর যদি এক জন অতিরিক্ত অলরাউন্ডার খেলানো হয়, তা হলে কার্তিককে এগিয়ে রাখছেন পুজারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের প্রথম একাদশে কাদের দেখছেন পুজারা? তাঁর মতে, দলের ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল, তিন নম্বরে বিরাট কোহলী, চার নম্বরে সূর্যকুমার যাদব খেলবেন। পাঁচ থেকে সাত নম্বরে তিনি রেখেছেন ঋষভ পন্থ, হার্দিক পাণ্ড্য ও দীনেশ কার্তিককে। পুজারার দলের তিন পেসার হলেন যশপ্রীত বুমরা, হর্ষল পটেল ও ভুবনেশ্বর কুমার। একমাত্র স্পিনার হিসাবে যুজবেন্দ্র চহালকে নিয়েছেন তিনি।

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

একই দলে কেন দু’জন উইকেটরক্ষক? তার কারণ ব্যাখ্যা করেছেন পুজারা। তিনি বলেন, ‘‘আমাকে যদি দল বাছতে বলা হয় তা হলে আমি দলের ব্যাটিংকে শক্তিশালী করার চেষ্টা করব। পাঁচে পন্থ, ছয়ে হার্দিক ও সাত নম্বরে কার্তিককে খেলাব। কারণ, এশিয়া কাপে ব্যাটিং ব্যর্থ হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে সেটা হলে হবে না।’’

তবে ভারতীয় দল বিশ্বকাপে চার জন অলরাউন্ডারকে নিয়েছে। তাই দলে অলরাউন্ডারদের সুযোগ দেওয়ার সম্ভাবনা বেশি। সে ক্ষেত্রে কার্তিকের বদলে পন্থকে বসানোর কথা বলেছেন পুজারা। তিনি বলেন, ‘‘যদি দীপক হুডাকে অতিরিক্ত বোলার হিসাবে খেলানো হয় তা হলে পন্থ ও কার্তিকের মধ্যে এক জনকে বসতে হবে। সে ক্ষেত্রে আমি কার্তিককে খেলাব। হুডা পাঁচ নম্বরে পন্থের জায়গায় ব্যাট করবে।’’

এশিয়া কাপে ভারতের মিডল অর্ডার দলকে ভুগিয়েছে। টপ অর্ডারে বিরাট কোহলী, রোহিত শর্মারা রান পেলেও মিডল অর্ডারের ব্যর্থতায় বড় রান আসেনি। তাই মিডল অর্ডারে নজর দেওয়ার কথা বলেছেন পুজারা। সেই কারণে বেশি ব্যাটার খেলানোর পরামর্শ দিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement