Pakistan Cricket

৮৯০ দিন পরে রিজ়ওয়ানের শতরান, শাকিলেরও সেঞ্চুরি, বাংলাদেশের থেকে ৪২১ রানে এগিয়ে পাকিস্তান

পাকিস্তানের হয়ে প্রথম ইনিংসে শতরান করলেন মহম্মদ রিজ়ওয়ান ও সাউদ শাকিল। দুই ব্যাটারের দাপটে প্রথম ইনিংসে ৬ উইকেটে ৪৪৮ রানে ডিক্লেয়ার করল পাকিস্তান।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৪ ১৯:৫৩
cricket

শতরানের পরে উল্লাস পাকিস্তানের মহম্মদ রিজ়ওয়ানের। ছবি: পিটিআই।

প্রথম টেস্টের দ্বিতীয় দিন ভাল গেল পাকিস্তানের। বৃষ্টির কারণে প্রথম দিনের খেলায় বিঘ্ন হলেও দ্বিতীয় দিন তেমন কিছু হল না। শতরান করলেন পাকিস্তানের দুই ব্যাটার মহম্মদ রিজ়ওয়ান ও সাউদ শাকিল। তাঁদের দাপটে প্রথম ইনিংসে ৬ উইকেটে ৪৪৮ রানে ডিক্লেয়ার করল পাকিস্তান। দিনের শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের রান বিনা উইকেটে ২৭। বাংলাদেশের থেকে ৪২১ রানে এগিয়ে রয়েছে পাকিস্তান।

Advertisement

রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় দিন দাপট দেখালেন রিজ়ওয়ান ও শাকিল। পঞ্চম উইকেটে দু’জনের মধ্যে ২৪০ রানের জুটি হয়। সেই জুটিই পাকিস্তানের বড় রানের ভিত গড়ে দেয়। প্রথম দিন বৃষ্টি হওয়ায় পিচ থেকে সাহায্য পাচ্ছিলেন বাংলাদেশের বোলারেরা। সাইম আয়ুব (৫৬) ছাড়া কেউ রান পাননি। অধিনায়ক শান মাসুদ (৬) ও বাবর আজ়ম (০) তাড়াতাড়ি আউট হয়ে যান। দ্বিতীয় দিন তেমন কিছু ঘটেনি। সময় নিয়ে খেলেন রিজ়ওয়ান ও শাকিল। জুটি গড়েন তাঁরা।

দুই পাক ব্যাটারই শতরান করেন। তবে পাকিস্তানকে স্বস্তিতে রাখবে রিজ়ওয়ানের রানে ফেরা। শেষ বার ২০২২ সালের মার্চ মাসে টেস্টে শতরান করেছিলেন পাক উইকেটরক্ষক। ৮৯০ দিন পরে আবার তিন অঙ্কে পৌঁছলেন তিনি। শাকিল ১৪১ রান করে আউট হলেও রিজ়ওয়ান ১৭১ রানে অপরাজিত থাকেন। ৬ উইকেটে ৪৪৮ রানে ডিক্লেয়ার করে পাকিস্তান। বড় রান করলেও রান তোলার গতি কম ছিল তাদের। বাংলাদেশের বোলারদের মধ্যে নাহিদ রানা ১০৫ ও শাকিব আল হাসান ১০০ রান দেন। অভিজ্ঞ শাকিব মাত্র একটি উইকেট নেন।

জবাবে প্রথম ইনিংসে মাত্র ১২ ওভার ব্যাট করে বাংলাদেশ। ২৭ রান করে তারা। ক্রিজ়ে বাংলাদেশের দুই ওপেনার রয়েছেন। এখন ৪২১ রানে এগিয়ে রয়েছে পাকিস্তান। তবে উইকেটের যা হাল তাতে বাংলাদেশের ব্যাটারেরা ধরে খেললে তাঁরাও বড় রান করতে পারেন। পাকিস্তানের বোলারেরা যদি তৃতীয় দিন নিজেদের নামে করতে পারেন, তবেই ম্যাচের ফয়সালা হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন
Advertisement