ICC ODI World Cup 2023

টানা পাঁচ ম্যাচ হেরে প্রথম দল হিসাবে কি বিশ্বকাপ থেকে বিদায় নিল বাংলাদেশ? নাকি এখনও টিকে শাকিবেরা

ইডেনে নেদারল্যান্ডসের কাছে হেরে কি প্রথম দল হিসাবে বিশ্বকাপ থেকে বিদায় নিল বাংলাদেশ? নাকি এখনও টিকে রয়েছেন শাকিব আল হাসানেরা?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ২২:০৮
Shakib al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র

বিশ্বকাপে পর পর পাঁচটি ম্যাচ হারল বাংলাদেশ। ইডেনে নেদারল্যান্ডসের কাছে হেরে কি প্রথম দল হিসাবে বিশ্বকাপ থেকে বিদায় নিল বাংলাদেশ? নাকি এখনও টিকে রয়েছেন শাকিব আল হাসানেরা? কী বলছে পয়েন্ট তালিকার অঙ্ক?

Advertisement

নেদারল্যান্ডসের কাছে হারার পর ৬ ম্যাচে বাংলাদেশের পয়েন্ট ২। তাদের নেট রানরেট -১.৩৩৮। পয়েন্ট তালিকায় নবম স্থানে রয়েছে তারা। বিশ্বকাপ থেকে প্রায় বিদায় হয়ে গেলেও এখনও খাতায়-কলমে টিকে রয়েছেন শাকিবেরা। তবে তাদের সামনে কঠিন অঙ্ক রয়েছে।

বাংলাদেশ এখন যে জায়গায় দাঁড়িয়ে তাতে বাকি তিন ম্যাচ জিতলে সর্বোচ্চ ৮ পয়েন্ট হতে পারে তাদের। এখম পয়েন্ট তালিকায় তিন নম্বরে থাকা নিউ জ়িল্যান্ড ও চার নম্বরে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্টও ৮। তাই অঙ্কের বিচারে এখনই বাংলাদেশের বিদায় বলা যাচ্ছে না।

বাংলাদেশের পরের তিনটি ম্যাচ পাকিস্তান, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। প্রথমে এই তিনটি দলকেই হারাতে হবে তাদের। তার পরে তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলির ফলের দিকে। বিশেষত নিউ জ়িল্যান্ড ও অস্ট্রেলিয়ার দিকে। এই দুই দল যদি তাদের পরের তিনটি ম্যাচের মধ্যে একটি ম্যাচও জিতে যায় তা হলেই ১০ পয়েন্ট হয়ে যাবে তাদের। সে ক্ষেত্রে পরের তিনটি ম্যাচ জিতলেও শেষ চারের কোনও সুযোগ থাকবে না বাংলাদেশের। অর্থাৎ, বুধবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নিউ জ়িল্যান্ড ও শনিবার ইংল্যান্ডের বিরুদ্ধে অস্ট্রেলিয়া জিতে গেলেই বিশ্বকাপ থেকে বিদায় নেবে বাংলাদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement