Bangladesh Cricket

বাংলাদেশের ক্রিকেটে বিতর্ক, মহিলা আম্পায়ার থাকায় ক্ষুব্ধ মুশফিকুর, তামিম, খেলা বন্ধ ১৫ মিনিট

বাংলাদেশের ঘরোয়া লিগের একটি ম্যাচে দেখা দিল বিতর্ক। সে দেশের ক্রিকেট বোর্ডে সেই ম্যাচে মহিলা আম্পায়ারকে নিয়োগ করায় বেঁকে বসেছিলেন মুশফিকুর রহিম, তামিম ইকবালেরা। যার জেরে ১৫ মিনিট বন্ধ ছিল ম্যাচ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৯:৫৯
cricket

মুশফিকুর রহিম। — ফাইল চিত্র।

বাংলাদেশের ঘরোয়া লিগের একটি ম্যাচে দেখা দিল বিতর্ক। সে দেশের ক্রিকেট বোর্ডে সেই ম্যাচে মহিলা আম্পায়ারকে নিয়োগ করায় বেঁকে বসেছিলেন মুশফিকুর রহিম, তামিম ইকবালেরা। যার জেরে ১৫ মিনিট বন্ধ থাকল ম্যাচে। পরে অবশ্য সেই ম্যাচ হয়েছে।

Advertisement

ঢাকা প্রিমিয়ার লিগে গত ২৫ এপ্রিল প্রাইম ব্যাঙ্ক ক্রিকেট ক্লাবের বিরুদ্ধে মহমেডান স্পোর্টিংয়ের ম্যাচ ছিল। বাংলাদেশের সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এই ম্যাচে এক মহিলা আম্পায়ার নিয়োগ করা হয়েছে জানতে পেরে অনেক ক্রিকেটার বেঁকে বসেন। তার মধ্যে বাংলাদেসের প্রাক্তন অধিনায়ক মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহরা ছিলেন। এই ঘটনা প্রকাশ্যে এসেছে রবিবার। ঘটনার কথা জানতে পেরে ক্রিকেটারদের সমালোচনা করেছেন সমর্থকেরা।

এই প্রতিযোগিতায় আয়োজনের দায়িত্বে রয়েছে ক্রিকেট কমিটি অফ ঢাকা মেট্রোপলিস (সিসিডিএম)। বাংলাদেশ বোর্ডের আম্পায়ার কমিটির চেয়ারম্যান ইফতেকার আহমেদ মিঠু সে দেশের সংবাদপত্র ‘ডেইলি স্টার’-এ বলেছেন, “বাংলাদেশ বোর্ডের সিদ্ধান্তে ক্রিকেটারেরা অখুশি ছিল। কিন্তু আমার কাছে কোনও অভিযোগ আসেনি। ওরা সিসিডিএমে অভিযোগ করেছে।” তিনি আরও বলেছেন, “ক্রিকেটারদের থেকেও বেশি আপত্তি তোলেন কর্তারা। কিন্তু ম্যাচ চালিয়ে যেতেই হত।”

দুই ক্লাব অবশ্য মহিলা আম্পায়ারের অধীনে না খেলার কথা অস্বীকার করেছে। তাঁদের দাবি, ওই আম্পায়ারের অভিজ্ঞতা না থাকার কারণে প্রতিবাদ করা হয়েছিল। প্রাইম ব্যাঙ্ক দলের ম্যানেজার শিকদার আবুল কাশেম বলেছেন, “আমরা জানতাম না এই ম্যাচের জন্য মহিলা আম্পায়ার দেওয়া হয়েছে। বাংলাদেশের মহিলা আম্পায়ারদের সে ভাবে অভিজ্ঞতা। তবে আমরা অভিযোগ করিনি। আমরা চাই ডিপিএলের ম্যাচে নিয়মিত আম্পায়ারিং করা আম্পায়ারদের এ ধরনের বড় ম্যাচে দেওয়া হোক।”

এখানেই বিতর্ক থামেনি। ম্যাচে একটি সিদ্ধান্ত নিয়েও বিতর্ক হয়। মুশফিকুর আউট হওয়ার পর রিপ্লে-তে দেখা যায়, তাঁর ক্যাচ যিনি ধরেছেন সেই আবু হায়দারের পা বাউন্ডারির দড়িতে লেগে গিয়েছিল। তবে এই প্রতিযোগিতায় তৃতীয় আম্পায়ার না থাকায় মাঠের আম্পায়ারদের সিদ্ধান্ত মেনে নিতে হয়। প্রাইম ব্যাঙ্কের ক্রিকেটারেরা অবশ্য খুশি হননি। তাঁরা ম্যাচের পর বিপক্ষ দলের সঙ্গে হাত মেলাননি।

যাঁকে নিয়ে বিতর্ক, সেই মহিলা আম্পায়ার জেসি বলেছেন, “একটি আউট নিয়ে বিতর্ক হয়েছে ঠিকই। কিন্তু আমার আম্পায়ারিং নিয়ে বিতর্ক হয়নি এটা ভেবেই খুশি। দুটো দলই আমাকে অভিনন্দন জানিয়েছে।”

আরও পড়ুন
Advertisement