Shakib Al Hasan

ম্যাচের মাঝে অগ্নিশর্মা শাকিব, জেতার পথে আম্পায়ারের সঙ্গে বচসা বাংলাদেশি অলরাউন্ডারের

ম্যাচের পঞ্চম দিনে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে ৩৩তম ওভার বল করছিলেন শাকিব। সেই সময় রিজ়ওয়ান কিছুতেই খেলার জন্য তৈরি হচ্ছিলেন না। তিনি সময় নষ্ট করছিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১৮:১৯
Shakib Al Hasan

শাকিব আল হাসান। —ফাইল চিত্র।

বাংলাদেশ তখন টেস্ট জয়ের স্বপ্ন দেখতে শুরু করে দিয়েছে। কিন্তু তাদের জয়ের পথে বাধা হয়ে উঠতে চাইছেন মহম্মদ রিজ়ওয়ান। দেরি করছেন ব্যাট করতে। সময় নষ্ট করছেন। যে ভাবে হোক ম্যাচটি ড্র করতে চাইছে পাকিস্তান। সেই সময় হঠাৎ রিজ়ওয়ানের উপর রেগে গেলেন শাকিব আল হাসান।

Advertisement

ম্যাচের পঞ্চম দিনে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে ৩৩তম ওভার বল করছিলেন শাকিব। সেই সময় রিজ়ওয়ান কিছুতেই খেলার জন্য তৈরি হচ্ছিলেন না। তিনি সময় নষ্ট করছিলেন। লিটন দাসের সঙ্গে কথা বলছিলেন রিজ়ওয়ান। বাংলাদেশের ফিল্ডার কোথায় রাখা হয়েছে তা নিয়ে বলছিলেন।

এই সব কিছুর মাঝে শাকিব বল করার জন্য তৈরি হয়ে গেলেও দেখেন রিজ়ওয়ান তৈরি নন। সেটা ভাল ভাবে নেননি বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক। তিনি বল ছুড়ে দেন রিজ়ওয়ানের দিকে। খুবই রেগে গিয়েছিলেন শাকিব। রিজ়ওয়ানের মাথার উপর দিয়ে বল চলে যায় উইকেটরক্ষক লিটনের কাছে। আম্পায়ার রিচার্ড কেটলবরো ব্যাপারটা ভাল ভাবে নেননি। তিনি শাকিবকে সাবধান করেন। শাকিব নিজের ভুল বুঝতে পেরে ক্ষমা চেয়ে নেন। অধিনায়ক নাজমুল হাসান শান্তও আম্পায়ারের সঙ্গে কথা বলেন।

বল হাতে দিনটা যদিও ভাল ছিল শাকিবের। তিনটি উইকেট তুলে নেন তিনি। পাকিস্তানের দ্বিতীয় ইনিংস ভাঙতে বড় ভূমিকা নেন শাকিব। সেই সঙ্গে মেহেদি হাসান মিরাজ নেন ৪ উইকেট। তাঁদের দাপতেই পাকিস্তান শেষ হয়ে যায় ১৪৬ রানে। মাত্র ৩০ রানের লক্ষ্য ছিল বাংলাদেশের। যা সহজেই তুলে নেয় তারা। পাকিস্তানকে প্রথম বার টেস্টে হারিয়ে দেয় বাংলাদেশ।

আরও পড়ুন
Advertisement