Pat Cummins

আইপিএল দিয়েছে সাড়ে ২০ কোটি টাকা! দেশের হয়ে খেলতে মন চাইছে না বিশ্বজয়ী অসি অধিনায়ক কামিন্সের

ক্রিকেটারেরা দেশের চুক্তি থেকে বেরিয়ে যাচ্ছেন বিভিন্ন টি-টোয়েন্টি লিগ খেলার জন্য। অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক প্যাট কামিন্স মনে করেন আন্তর্জাতিক খেলার সঙ্গে একই সময়ে এই ধরনের লিগ হওয়া উচিত নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৪ ১৪:৫১
Pat Cummins

প্যাট কামিন্স। —ফাইল চিত্র।

এ বারের আইপিএলে প্যাট কামিন্সকে ২০ কোটি ৫০ লক্ষ টাকা দিয়ে কিনেছিল সানরাইজার্স হায়দরাবাদ। আইপিএলের ফাইনালে তুলেছিলেন দলকে। সেই প্রতিযোগিতাকেই এখন বেশি আকর্ষণীয় মনে হচ্ছে অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়কের।

Advertisement

আন্তর্জাতিক ক্রিকেটের থেকে বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগকে অনেক ক্রিকেটারই প্রাধান্য দিচ্ছেন। অনেকেই দেশের চুক্তি থেকে বেরিয়ে যাচ্ছেন এই ধরনের লিগে খেলার জন্য। কামিন্স মনে করেন আন্তর্জাতিক খেলার সঙ্গে একই সময়ে এই ধরনের লিগ হওয়া উচিত নয়।

অস্ট্রেলিয়ার হয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছেন কামিন্স। তিনিই অস্ট্রেলিয়ার প্রথম অধিনায়ক যিনি টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং এক দিনের বিশ্বকাপ জিতেছেন। সেই কামিন্স বলেন, “কিছু কিছু দেশের টি-টোয়েন্টি ক্রিকেট খুবই লোভনীয়। আন্তর্জাতিক ক্রিকেটের থেকেও বেশি আকর্ষণীয়।”

কামিন্স আরও বলেন, “টেস্টের জন্য একটা সময় নির্দিষ্ট রাখা উচিত। অস্ট্রেলিয়ায় যেমন টেস্ট চলে নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত। সেই সময় আমরা টেস্ট ক্রিকেটই খেলব। আইপিএলের জন্যেও নির্দিষ্ট সময় থাক। তা হলে ক্রিকেটারেরা সহজে ঠিক করে নিতে পারে কোথায় খেলবে।”

কামিন্সের সঙ্গে এক মত ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেটের সিইও জনি গ্রেভ বলেন, “আমিও চাই টেস্টের জন্য বছরে একটা নির্দিষ্ট সময় থাক। সেই সময় শুধু টেস্টই খেলা হবে। সিডনি বা ওয়েলিংটনে টেস্ট শুরু হল। কলকাতা বা ঢাকায় তার পর টেস্ট শুরু হবে। কিছু ক্ষণ পর টেস্ট শুরু লর্ডস অথবা নিউল্যান্ডসে। বিভিন্ন দেশে খেলা হোক। তাতে ২৪ ঘণ্টা হয়তো টেস্ট চলবে কোথাও না কোথাও।”

পরের বছর অস্ট্রেলিয়া যদি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলে তা হলে সেটা হবে জুন মাসে। তার আগেই শেষ হবে আইপিএল। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধেও টেস্ট, এক দিনের ম্যাচ এবং টি-টোয়েন্টি খেলতে হবে তাদের। আইপিএলের জন্য এখন নির্দিষ্ট একটা সময় রয়েছে। এপ্রিল এবং মে মাসেই হবে ভারতের টি-টোয়েন্টি লিগ। সেই সময় সাধারণত খুব বেশি টেস্ট খেলা হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement