australia

উইকেটে দাঁড়াতেই পারলেন না ব্রেথওয়েটরা, দ্বিতীয় টেস্টে ৪১৯ রানে জয় অস্ট্রেলিয়ার

জয়ের জন্য ৪৯৭ রানের লক্ষ্য তাড়া করতে নামা ওয়েস্ট ইন্ডিজ়ের দ্বিতীয় ইনিংসে ধস নামল। অ্যাডিলেডে ৭৭ রানেই শেষ হয়ে গেল সফরকারীদের ইনিংস। ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ় জিতল অস্ট্রেলিয়া।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২২ ১৬:২৪
অ্যাডিলেডে কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারলেন না ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটাররা।

অ্যাডিলেডে কোনও প্রতিরোধই গড়ে তুলতে পারলেন না ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটাররা। ছবি: আইসিসি।

দিন রাতের টেস্টে ১০০ শতাংশ জয়ের রেকর্ড বজায় রাখল অস্ট্রেলিয়া। সাড়ে তিন দিনে অ্যাডিলেডে ওয়েস্ট ইন্ডিজ়কে ৪১৯ রানে হারিয়ে দিলেন স্টিভ স্মিথরা। জয়ের জন্য ৪৯৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ক্রেগ ব্রেথওয়েটদের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে গেল ৭৭ রানেই।

অস্ট্রেলিয়ার বোলিং আক্রমণের সামনে দ্বিতীয় ইনিংসে দাঁড়াতেই পারল না ওয়েস্ট ইন্ডিজ়। সফরকারী দলের এক জন ব্যাটারও বলার মতো রান করতে পারলেন না। সর্বোচ্চ তেগনারাইন চন্দ্রপলের ১৭ রান। এটুকু তথ্য থেকেই বোঝা যায় ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটিং দুর্দশা। বিশাল রানের চাপের মুখে নিয়মিত ব্যবধানে উইকেট হারালেন ক্যারিবিয়ানরা।

Advertisement

অস্ট্রেলিয়ার কোনও বোলারের সামনেই স্বচ্ছন্দ দেখায়নি ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটারদের। সফলতম স্কট বোল্যান্ড ১৬ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন। মিচেল নেসের ৩ উইকেট নিয়েছেন ২২ রান খরচ করে। ৩ উইকেট পেয়েছেন মিচেল স্টার্কও। তিনি খরচ করেছেন ২৯ রান। ৮ রানে ১ উইকেট নিয়েছেন নাথন লায়ন।

শনিবার খেলার শেষে ওয়েস্ট ইন্ডিজ়ের রান ছিল ৪ উইকেটে ৩৮। সে দিনই তাদের অস্ট্রেলিয়ার কাছে দ্বিতীয় টেস্টে পরাজয় কার্যত নিশ্চিত হয়ে যায়। রবিবার ১৮.৫ ওভারে সফরকারীদের বাকি ৬ উইকেট তুলে নেন আয়োজকরা।

ওয়েস্ট ইন্ডিজ়ের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান জসুয়া ডিসিলভার ১৫। এ ছাড়া আগের দিনের দুই অপরাজিত ব্যাটার ডেভন থমাস ১২ এবং জেসন হোল্ডার ১১ রান করেন। আর এক মাত্র দু’অঙ্কের রান করেছেন রোস্টন চেজ (১৩)।

প্রথম ইনিংসে ৫১১ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ওয়েস্ট ইন্ডিজ় প্রথম ইনিংসে করে ২১৪ রান। সফরকারীদের ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সিদ্ধান্ত নেন এই টেস্টে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্মিথ। ৬ উইকেটে ১৯৯ রান তুলে ইনিংস ডিক্লেয়ার করে দেন। ওয়েস্ট ইন্ডিজ়ের সামনে জয়ের জন্য ৪৯৭ রানের লক্ষ্য রাখে অস্ট্রেলিয়া। অ্যাডিলেডে জয়ের ফলে দুই টেস্টের সিরিজ় ২-০ ফলে জিতল অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement