ICC ODI World Cup 2023

বিশ্বকাপের একটি সেমিফাইনাল পাকা হল মঙ্গলবারেই, কোন দেশ খেলবে কাদের বিরুদ্ধে?

বিশ্বকাপের এখনও ছ’টি ম্যাচ বাকি। তার আগেই সেমিফাইনালের একটি লড়াই নিশ্চিত হয়ে গেল। বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে কোন দেশ কাদের বিরুদ্ধে খেলবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ২৩:১৮
An image of World Cup

—প্রতীকী চিত্র।

বিশ্বকাপের এখনও ছ’টি ম্যাচ বাকি। তার আগেই সেমিফাইনালের একটি লড়াই নিশ্চিত হয়ে গেল। গ্লেন ম্যাক্সওয়েলের অবিশ্বাস্য ইনিংসে ভর করে মঙ্গলবার আফগানিস্তানকে হারিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। সেমিফাইনাল নিশ্চিত করেছে তারা। বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে তারা খেলতে চলেছে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। অর্থাৎ ১৯৯৯ সালের সেমিফাইনালের প্রত্যাবর্তন হতে চলেছে এ বারের বিশ্বকাপেও।

Advertisement

ভারতের বিরুদ্ধে লজ্জার হারের আগেই সেমিফাইনালের টিকিট নিশ্চিত করেছিল দক্ষিণ আফ্রিকা। এখন তাদের ৮ ম্যাচে ১২ পয়েন্ট। অস্ট্রেলিয়ারও তাই। রান রেটের বিচারে পিছিয়ে থেকে তৃতীয় অস্ট্রেলিয়া। দু’দলেরই একটি করে ম্যাচ বাকি। তাই বিশ্বকাপে আর যা-ই হোক না কেন, এই দুই দলের কেউই শীর্ষে থাকা ভারতকে (১৬ পয়েন্ট) টপকাতে পারবে না। তেমনই আর কোনও দেশ এই দুই দলের পয়েন্ট ছুঁতে পারবে না। চতুর্থ স্থানে যে-ই শেষ করুক, সর্বোচ্চ ১০ পয়েন্টের বেশি পাবে না। ফলে নিজেদের শেষ ম্যাচের ফলাফল যা-ই হোক, অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার মধ্যেই দ্বিতীয় এবং তৃতীয় স্থান থাকবে।

আগামী শুক্রবার, অর্থাৎ ১০ নভেম্বর আফগানিস্তানের বিরুদ্ধে রাউন্ড রবিনের শেষ ম্যাচ খেলতে নামবে প্রোটিয়ারা। তাদের কাছে এই ম্যাচের গুরুত্ব না থাকলেও আফগানদের কাছে রয়েছে। পরের দিন অস্ট্রেলিয়া খেলবে বাংলাদেশের বিরুদ্ধে। সেই ম্যাচ দু’দলের কাছেই গুরুত্বহীন। অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা দু’দলই নিজেদের শেষ ম্যাচে জিতলে বা হারলে তখন রান রেটের বিচারে দ্বিতীয় এবং তৃতীয় স্থান নির্ধারিত হবে।

দ্বিতীয় সেমিফাইনাল কোথায় হবে তা এখনও নিশ্চিত নয়। যদি ভারত বনাম পাকিস্তান সেমিফাইনাল হয়, তা হলে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা হবে মুম্বইয়ে। না হলে এই ম্যাচ হবে কলকাতায়। সে ক্ষেত্রে শহরবাসীর কাছে আরও একটি মনোরম ম্যাচ দেখার সুযোগ। রাউন্ড রবিন পর্বে অস্ট্রেলিয়াকে ১৩৪ রানে হারিয়েছিল দক্ষিণ আফ্রিকা। সেমিফাইনালে তার প্রতিশোধ নেওয়ার জন্যে মুখিয়ে থাকবে অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement