Rinku Singh

বিশ্বকাপের দলে কেন জায়গা পেলেন না রিঙ্কু? দল ঘোষণার ৪৮ ঘণ্টা পর জানালেন প্রধান নির্বাচক

মঙ্গলবার টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দল ঘোষণা করা হয়েছে। জায়গা পাননি রিঙ্কু সিংহ। কেন তাঁকে নেওয়া হয়নি তার ব্যাখ্যা দিলেন প্রধান নির্বাচক অজিত আগরকর।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৪ ১৮:২৯
cricket

রিঙ্কু সিংহ। —ফাইল চিত্র।

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার পরে যে প্রশ্ন সব থেকে বেশি উঠেছে, সেই প্রশ্নের জবাব দিলেন প্রধান নির্বাচক অজিত আগরকর। ৪৮ ঘণ্টা পর। মঙ্গলবার টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের যে দল ঘোষণা করা হয়েছে তাতে জায়গা পাননি রিঙ্কু সিংহ। কেন তাঁকে নেওয়া হয়নি তার ব্যাখ্যা দিলেন আগরকর।

Advertisement

বিশ্বকাপের দল নিয়ে সাংবাদিক বৈঠক করেন নির্বাচক প্রধান আগরকর ও দলের অধিনায়ক রোহিত শর্মা। সেখানেই প্রশ্ন ওঠে, কেন রিঙ্কুকে নেওয়া হয়নি। এই প্রশ্নের জবাব দেন আগরকর। তিনি বলেন, “এটাই আমাদের আলোচনার সব থেকে কঠিন বিষয় ছিল। রিঙ্কুর কোনও দোষ নেই। সবটাই দলের ভারসাম্যের কথা মাথায় রেখে করা।” রোহিতকে বেশি বিকল্প দিতে গিয়েই রিঙ্কুকে দলে রাখা সম্ভব হয়নি বলে জানিয়ে দিয়েছেন আগরকর। তিনি বলেন, “দু’জন রিস্ট স্পিনার রয়েছে। এতে রোহিতের হাতে বিকল্প বাড়বে। এটা খুবই দুর্ভাগ্যজনক। রিঙ্কু রিজার্ভে রয়েছে। এর থেকেই বোঝা যাচ্ছে, ১৫ জনের দলে ঢোকার কত কাছে ও এসেছিল। কিন্তু দিনের শেষে আপনি ১৫ জনকেই নিতে পারবেন। তাই রিঙ্কুর জায়গা হয়নি।” একই কারণে শুভমন গিলকেও দলে রাখা যায়নি বলে জানিয়েছেন নির্বাচক প্রধান।

গত বারের আইপিএলের পর থেকে ভারতের টি-টোয়েন্টি দলে নিয়মিত ছিলেন রিঙ্কু। ১৫টি ম্যাচে ৩৫৬ রান করেছেন তিনি। গড় ৮৯। স্ট্রাইক রেট ১৭৬.২৪। দু’টি অর্ধশতরান করেছেন তিনি। গুরুত্বপূর্ণ ম্যাচে ভারতকে জিতিয়েছেন। ভারতীয় দলের নতুন ফিনিশার বলা হচ্ছিল তাঁকে। কিন্তু তাঁকে বিশ্বকাপের দলে নেওয়া সম্ভব হয়নি।

হয়তো এই সিদ্ধান্তের নেপথ্যে আইপিএলেরও একটি ভূমিকা রয়েছে। চলতি আইপিএলে মাত্র ১২৩ রান করেছেন রিঙ্কু। কিন্তু মাথায় রাখতে হবে, এ বার মাত্র ৮২ বল খেলেছেন তিনি। অর্থাৎ, আটটি ম্যাচে ইনিংস প্রতি ১০ বল খেলেছেন এই বাঁ হাতি ব্যাটার। গত বার অনেক বেশি খেলার সুযোগ পেয়েছিলেন তিনি। এ বার তা পাননি। নির্বাচকদের সেই দিকটিও মাথায় রাখা উচিত ছিল বলে জানিয়েছেন আকাশ চোপড়া, কৃষ্ণমাচারি শ্রীকান্ত, ইরফান পাঠানের মতো প্রাক্তন ক্রিকেটারেরা। তাঁদের মতে, ভারতের বিশ্বকাপের দলে যে রিঙ্কু থাকবেন না সেটা তাঁরা এক বারও ভাবেননি। সেটাই করে দেখিয়েছেন আগরকর। ৪৮ ঘণ্টা পরে সেই সিদ্ধান্তের ব্যাখ্যাও দিয়েছেন নির্বাচক প্রধান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement