ICC World Cup 2023

বিশ্বকাপ শুরু হতে বাকি তিন দিন, বিদেশি দলে হঠাৎ জায়গা করে নিলেন এক ভারতীয়

আগের দু’বার গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল আফগানিস্তানকে। এ বারের বিশ্বকাপে তাই ভাল ফল করতে মরিয়া আফগানেরা। তাই বিশেষ দায়িত্ব দেওয়া হল ভারতের এক প্রাক্তন অধিনায়ককে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৯:৪১
picture of ICC ODI world cup trophy

এক দিনের বিশ্বকাপের ট্রফি। —ফাইল চিত্র।

রশিদ খানদের বিশ্বকাপ জেতানোর চ্যালেঞ্জ নিলেন অজয় জাডেজা। ভারতের প্রাক্তন অধিনায়ককে বিশেষ দায়িত্ব দিল আফগানিস্তানের ক্রিকেট বোর্ড। মঙ্গলবার গুয়াহাটিতে আফগানিস্তান দলের সঙ্গে যোগ দেবেন জাডেজা।

Advertisement

বিশ্বকাপের সময় রশিদদের সঙ্গে থাকবেন জাডেজা। তাঁকে দলের মেন্টর হিসাবে বেছে নিয়েছে আফগানিস্তানের ক্রিকেট বোর্ড। মঙ্গলবার জাডেজা আফগানিস্তান দলের সঙ্গে যোগ দেবেন। আফগানিস্তানের অনেক ক্রিকেটারেরই ভারতে খেলার অভিজ্ঞতা নেই। ভারতীয় উইকেটে কিভাবে ব্যাটিং এবং বোলিং করতে হয়, সে সম্পর্কে ধারনা নেই অধিকাংশ আফগান ক্রিকেটারের। ভারতের প্রাক্তন অলরাউন্ডারের কাজ হবে বিশ্বকাপে আফগান ক্রিকেটারদের সেই সব ব্যাপারে পরামর্শ দেওয়া। ভারতের উইকেটগুলি সম্পর্কেও সাহায্য করবেন তিনি। মঙ্গলবার শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলবেন রশিদেরা। এই ম্যাচ থেকেই তাঁদের সঙ্গে থাকবেন জাডেজা। আফগানিস্তান ক্রিকেট বোর্ড এক বিবৃতিতে জানিয়েছে, ‘‘ভারতের প্রাক্তন অধিনায়ক এবং মিডল অর্ডার ব্যাটার অজয় জাডেজাকে ক্রিকেট বিশ্বকাপের জন্য আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের মেন্টর হিসেবে নিযুক্ত করা হয়েছে।’’

খেলা ছাড়ার পর কোচিংয়ে এসেছিলেন জাডেজা। ২০১৫ সালে তিনি ছিলেন দিল্লির রঞ্জি দলের কোচ। পরে ধারাভাষ্যকার হিসাবেও দেখা গিয়েছে তাঁকে। দেশের হয়ে ১৫টি টেস্ট এবং ১৯৬টি এক দিনের ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। ভারতীয় দলের হয়ে খেলার সময় ম্যাচ গড়াপেটাতেও যুক্ত হয়েছিলেন তিনি। পরে তদন্তের পর অবশ্য অভিযোগ মুক্ত হন জাডেজা।

আফগানিস্তান এ বার তাদের তৃতীয় বিশ্বকাপ খেলছে। ২০১৫ এবং ২০১৯— দু’বারই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়ে ছিল আফগানেরা। এ বার তাদের প্রথম ম্যাচ ৭ অক্টোবর বাংলাদেশের বিরুদ্ধে।

আরও পড়ুন
Advertisement