Ajay Jadeja

পুরো পারিশ্রমিক ফিরিয়ে দিয়েছেন আফগানিস্তান ক্রিকেট দলের মেন্টর জাডেজা, চেয়েছেন অন্য একটি জিনিস

রশিদ খানদের দায়িত্ব নিলেও কোনও টাকা নেননি আফগানিস্তানের মেন্টর অজয় জাডেজা। তিনি চেয়েছিলেন অন্য একটি জিনিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১৩:০০
Ajay Jadeja

অজয় জাডেজা। —ফাইল চিত্র।

এক দিনের বিশ্বকাপের সময় আফগানিস্তানের মেন্টর ছিলেন অজয় জাডেজা। রশিদ খানদের দায়িত্ব নিলেও কোনও টাকা নেননি ভারতের প্রাক্তন ক্রিকেটার। আফগান বোর্ডের এক কর্তা জানান সে কথা। বদলে জাডেজা চেয়েছিলেন একটি জিনিস।

Advertisement

গত বছর এক দিনের বিশ্বকাপ হয়েছিল ভারতে। তাই আফগান দলে নেওয়া হয়েছিল জাডেজাকে। মেন্টর জাডেজার তত্ত্বাবধানে সাফল্যও পেয়েছিল আফগানিস্তান। কিন্তু আফগান ক্রিকেট বোর্ডের সিইও নাসিব খান বলেন, “জাডেজাকে বহু বার আমরা বলেছি পারিশ্রমিক নেওয়ার জন্য। কিন্তু এক দিনের বিশ্বকাপের সময় বোর্ডের থেকে কোনও টাকাই নেননি তিনি। জাডেজা বলেছিল, ‘দল যদি ভাল খেলে সেটাই আমার পারিশ্রমিক।’”

এক দিনের বিশ্বকাপে পাকিস্তান, ইংল্যান্ড এবং বাংলাদেশকে হারিয়ে দিয়েছিল আফগানিস্তান। চোট পাওয়া গ্লেন ম্যাক্সওয়েলের ‘এক পায়ে’ করা শতরানে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয়েছিল তাদের। ওই ম্যাচ জিততে পারলে হয়তো সেমিফাইনালে জায়গা করে নিত আফগানিস্তান।

জাডেজার অভিজ্ঞতা কাজে লাগাতে চেয়েছিল আফগানিস্তান। ভারতের হয়ে ১৯৬টি এক দিনের ম্যাচ খেলেছেন তিনি। ৫৩৫৯ রান করেছেন। ছ’টি শতরান রয়েছে ভারতের জার্সিতে। ১৫টি টেস্টও খেলেছেন জাডেজা। আফগান কোচ জোনাথন ট্রট স্বীকার করে নিয়েছিলেন ভারতের মাটিতে বিশ্বকাপে সাফল্যের নেপথ্যে ছিল জাডেজার মস্তিষ্ক।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ইতিমধ্যেই সুপার ৮-এ জায়গা করে নিয়েছে আফগানিস্তান। সেখানে তাদের খেলতে হবে ভারত এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। ওই গ্রুপের আরও একটি দেশের যোগ্যতা অর্জন করা বাকি রয়েছে। সেই জায়গাটি নেওয়ার লড়াইয়ে কিছুটা এগিয়ে বাংলাদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement