IPL 2024

চেন্নাইয়ের প্রস্তুতি শিবিরে শ্রীলঙ্কার কলেজ পড়ুয়া! ডেকে পাঠিয়েছেন ধোনি

বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন পাতিরানা। আইপিএলের প্রথম দু’-তিনটি ম্যাচে তিনি অনিশ্চিত। তাঁর অভাব ঢেকে দিতে পারেন শ্রীলঙ্কারই এক কলেজ পড়ুয়া।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১৪:৪২
picture of MS Dhoni

মহেন্দ্র সিংহ ধোনি। —ফাইল চিত্র।

আইপিএল শুরুর আগে ১৭ বছরের এক জোরে বোলারকে হঠাৎ চেন্নাই সুপার কিংসের প্রস্তুতি শিবিরে ডাকা হয়েছে। সমাজমাধ্যমে তাঁর বোলিং দেখে মুগ্ধ অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি। দলের বোলিং আক্রমণের বিকল্প বৃদ্ধি করতে ধোনির ইচ্ছাকে মর্যাদা দিয়েছেন চেন্নাই কর্তৃপক্ষও।

Advertisement

চেন্নাই শিবিরে ডাকা হয়েছে শ্রীলঙ্কার তরুণ জোরে বোলার কুগাদাস মাথুলনকে। চেন্নাইয়ের প্রস্তুতি শিবিরে তিনি যোগ দিয়েছেন মার্চের শুরুর দিকে। প্রস্তুতি শিবিরে ধোনির মন জয় করতে পারলে মাথুলনকে আইপিএলেও দেখতে পাওয়া যেতে পারে। তিনি হতে পারেন চেন্নাই অধিনায়কের অন্যতম তুরুপের তাস।

১৭ বছরের মাথুলনের বিশেষত্ব কী? শ্রীলঙ্কার জাফনার বাসিন্দার হাতে রয়েছে দুরন্ত গতির নিখুঁত ইয়র্কার। যা ডেথ ওভারে যে কোনও অধিনায়কের জন্য গুরুত্বপূর্ণ অস্ত্র। মাথুলনের যে ভিডিয়ো দেখে ধোনি মুগ্ধ হয়েছেন, সেটি শ্রীলঙ্কার কলেজ পর্যায়ের প্রতিযোগিতার একটি ম্যাচের। তাতে দেখা যাচ্ছে, মাথুলনের ইয়র্কার সামলাতে গিয়ে পিচের উপর হুমড়ি খেয়ে পড়ছেন সংশ্লিষ্ট ব্যাটার। হাত থেকে ছিটকে গিয়েছে ব্যাট। বল লেগে ছিটকে যাচ্ছে মিডল স্টাম্প। সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে মাথুলনের সেই ডেলিভারি।

জাফনা সেন্ট্রাল কলেজ এবং সেন্ট জনস কলেজের ম্যাচের ওই বল ক্রিকেট মহলে হঠাৎ পরিচিতি দিয়েছে মাথুলনকে নজর এড়ায়নি ধোনিরও। শ্রীলঙ্কার কলেজ পড়ুয়ার ইয়র্কার দেখে, তাঁকে আইপিএলের প্রস্তুতি শিবিরে ডাকার কথা বলেছিলেন ধোনি। নেটে সামনে থেকে তাঁর বোলিং দেখতে চেয়েছিলেন চেন্নাই অধিনায়ক। মাথুলনের বল করার ভঙ্গির সঙ্গে অনেকটা মিল রয়েছে প্রাক্তন ক্রিকেটার লসিথ মালিঙ্গার।

গত বছর আইপিএলে ধোনির অন্যতম ভরসা হয়ে উঠেছিলেন শ্রীলঙ্কার তরুণ জোরে বোলার মাতিশা পাতিরানা। সম্প্রতি বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন তিনি। পাতিরানা কবে থেকে আইপিএল খেলতে পারবেন, তা এখনও নিশ্চিত নয়। প্রথম দিকের দু’তিনটি ম্যাচ তিনি নাও খেলতে পারেন। তাঁর অনুপস্থিতিতে ডেথ ওভারে চেন্নাইয়ের অস্ত্র হয়ে উঠতে পারেন মাথুলন।

আরও পড়ুন
Advertisement