Mirabai Chanu

CWG 2022: ‘নিজেকে হারিয়েই’ এ বারের কমনওয়েলথ গেমসে সোনা জিতলেন মীরাবাই চানু

বার্মিংহামে সোনা জিতে পদক নিজের কোচ এবং পরিবারকে উৎসর্গ করলেন চানু। জানালেন তাঁর লড়াই ছিল নিজের সঙ্গেই।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ০০:০৮
জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন চানু।

জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন চানু। ছবি: পিটিআই

টোকিয়ো অলিম্পিক্সে ভারতকে প্রথম পদকটা দিয়েছিলেন মীরাবাই চানু। সে বার রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাঁকে। শনিবার সেই আফসোস রইল না। সোনা জিতলেন এবং এ বারের কমনওয়েলথ গেমসে এটাই ভারতের প্রথম সোনা। জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন চানু নিজেও। সোনার পদক গলায় নিয়ে জানিয়ে দিলেন বার্মিংহামে লড়াইটা ছিল তাঁর নিজের সঙ্গেই।

বাকি প্রতিযোগীদের কোনও লড়াইয়েই রাখলেন না চানু। তিনি যেখানে স্ন্যাচিং ও ক্লিন এবং জার্ক বিভাগ মিলিয়ে ২০১ কেজি তোলেন, সেখানে দ্বিতীয় স্থানে শেষ করা মরিশাসের মেরি রানাইভোসোয়া তোলেন ১৭২ কিলো। যা চানুর থেকে ২৯ কিলো কম। তৃতীয় স্থানে কানাডার হান্নাহ কামিনস্কি। তিনি তোলেন ১৭১ কিলো। চানুর ২০১ কিলো কমনওয়েলথ গেমসের রেকর্ড।

Advertisement

ব্রিটিশদের গুহায় ঢুকে ভারতের জাতীয় সঙ্গীত বাজালেন চানু। নিজের সোনার পদক উৎসর্গ করলেন কোচ এবং পরিবারকে। জয়ের পর উচ্ছ্বসিত ভারতের প্রতিযোগী বলেন, “প্রচণ্ড আনন্দ হচ্ছে। দেশকে সোনা দিতে পেরেছি। এর থেকে বেশি খুশির আর কী হতে পারে? কমনওয়েলথ গেমস আমার জন্য। জানতাম এখানে আমার প্রতিদ্বন্দ্বী আমি নিজেই। সেরাটা দেব ভেবেছিলাম, সেটাই দিয়েছি।” স্ন্যাচিংয়ে ৯০ কিলো প্রায় তুলে ফেলেছিলেন। একটুর জন্য সেই ভার ধরে রাখতে না পারায় বাতিল হয়ে যায়। তা নিয়ে আক্ষেপ নেই চানুর। তিনি বলেন, “অল্পের জন্য মিস করেছি ৯০ কিলো। একটু আত্মবিশ্বাস প্রয়োজন। পরের বার ঠিক পারব।”

আরও পড়ুন:

পারব, এই আত্মবিশ্বাসটাই চানুকে এগিয়ে নিয়ে যায়। প্রথম বার অলিম্পিক্সে নেমেছিলেন ২০১৬ সালে। সে বার ব্যর্থ হয়েছিলেন। পাঁচ বছর সেই অলিম্পিক্সেই রুপো পেয়ে দেখিয়ে দিয়েছিলেন তিনি পারেন। কোমরের চোটে একসময় কেরিয়ারই শেষ হয়ে যেতে বসেছিল চানুর। মানসিক ভাবেও তিনি প্রচণ্ড ভেঙে পড়েছিলেন। কিন্তু ফিরতে পারবেন সেই আত্মবিশ্বাস ছিল। সেটাই তাঁকে একের পর এক প্রতিযোগিতায় পদক জেতাচ্ছে। চানু বলেন, “দেশকে এ বারের প্রতিযোগিতায় প্রথম সোনাটা আমিই দিলাম। এটা বড় করে উদ্‌যাপন করব। বাকি প্রতিযোগীদেরও বলব দেশকে পদক এনে দাও। সোনা না পেলেও যে কোনও পদক এনে দাও। সবাই মিলে উৎসব করব।”

কমনওয়েলথে সোনা জয়ের পরেই নিজের পরবর্তী লক্ষ্য ঠিক করে ফেলেছেন চানু। এই বছরের শেষে বিশ্ব ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপ রয়েছে। কলোম্বিয়াতে হবে সেই প্রতিযোগিতা। চানু বলেন, “এই পদক আমাকে আত্মবিশ্বাস দেবে। আমার এখন লক্ষ্য বিশ্বচ্যাম্পিয়নশিপই। সেখানে আরও ভাল করার চেষ্টা করব। সেই জন্য অনুশীলন করতে হবে। ওখানেও রেকর্ড গড়তে চাইব।”

আরও পড়ুন
Advertisement