Paralympics 2024

কোমা থেকে ফিরে ব্রোঞ্জ কপিলের

আর যে মৃত্যুকে হার মানাতে পারে, তাঁর পক্ষে প্রতিপক্ষকে হার মানানো কী এমন বড় ব্যাপার! সেই কাজটাই করে চলেছেন কপিল।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ০৫:৫২
কীর্তি: জুডোয় ভারতকে প্রথম পদক দিলেন কপিল পারমার (ডানদিকে)। সেই বিভাগে সোনা জিতেছেন আলজেরিয়ার আবদেলকাদের বোমের (বাঁদিকে)।

কীর্তি: জুডোয় ভারতকে প্রথম পদক দিলেন কপিল পারমার (ডানদিকে)। সেই বিভাগে সোনা জিতেছেন আলজেরিয়ার আবদেলকাদের বোমের (বাঁদিকে)। ছবি: রয়টার্স।

মধ্যপ্রদেশের একটি গ্রাম শিবর। অনেক বছর আগে সেই গ্রামেরই একটি বাচ্চা ছেলে মাঠে খেলতে খেলতে জলের পাম্পে হাত দিয়ে ফেলে। আর সঙ্গে সঙ্গে মারাত্মক বিদ্যুৎস্পৃষ্ট খেয়ে ছিটকে পড়ে মাটিতে। ছেলেটিকে ভোপালের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ছ’মাস কোমায় ছিল বাচ্চাটি। মৃত্যুকে হারিয়ে সেখান থেকে ফিরে আসে ছেলেটি। দৃষ্টিশক্তিও ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হয়। সেই কপিল পারমারই আজ গর্বিত করছে ভারতকে।

Advertisement

আর যে মৃত্যুকে হার মানাতে পারে, তাঁর পক্ষে প্রতিপক্ষকে হার মানানো কী এমন বড় ব্যাপার! সেই কাজটাই করে চলেছেন কপিল। প্যারালিম্পিক্স গেমসের ইতিহাসে জুডো থেকে ভারতের প্রথম পদক জিতলেন তিনি। বৃহস্পতিবার প্যারিসে ব্রোঞ্জ পদকের ম্যাচে ব্রাজিলের এলিয়েল্টন ডি ওলিভেইরা-কে ১০-০ পয়েন্টে উড়িয়ে দিলেন কপিল। ব্রোঞ্জ জিতলেন জে ওয়ান ৬০ কিলো বিভাগে। এই বিভাগে তাঁরাই অংশ নেন, যাঁরা দৃষ্টিশক্তি হয় পুরো বা বেশিটাই হারিয়েছেন।

কোমা থেকে বেঁচে ফিরে আসার পরে ‘ব্লাইন্ড জুডো’ খেলার দিকে ঝুঁকেছিলেন কপিল। জীবনে প্রতিষ্ঠা পাওয়ার এক রাস্তা দেখেছিলেন তিনি। ছোটবেলা থেকেই নানা প্রতিকূলতার সঙ্গে লড়াই করতে হয়েছে কপিলকে। বাবা ছিলেন ট্যাক্সি চালক। সংসারকে সাহায্য করার জন্য কপিল আর তাঁর ভাই একটি চায়ের দোকানও চালাতেন। ভাই এখনও সেই চায়ের দোকান চালান। এবং, কপিলকে যতটা সম্ভব সাহায্য করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement