India vs Pakistan in Davis Cup

বিরাট, রোহিতেরা না গেলেও ৬০ বছর পরে পাকিস্তানে খেলতে যেতে পারে ভারতের একটি দল, কারা?

পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যেতে চায়নি ভারতের ক্রিকেট দল। তারা না গেলেও ৬০ বছর পরে সে দেশে খেলতে যেতে পারে ভারতের আর একটি দল। ফেব্রুয়ারি মাসে রয়েছে সেই খেলা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৫:৩৮
tennis

— প্রতিনিধিত্বমূলক ছবি।

ভারতের জোরাজুরিতেই শেষ পর্যন্ত এশিয়া কাপ আয়োজনের দায়িত্ব পাকিস্তানের পাশাপাশি যৌথ ভাবে পেয়েছিল শ্রীলঙ্কা। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও ভারত সে দেশে যাবে কি না তা নিশ্চিত নয়। এই ডামাডোলের মধ্যে ভারতের টেনিস সংস্থা জানিয়ে দিয়েছে, প্রয়োজন পড়লে পাকিস্তানে গিয়ে ডেভিস কাপের ম্যাচ খেলবে তারা।

Advertisement

গত ৬০ বছর ধরে পাকিস্তানে ডেভিস কাপ খেলতে যায়নি ভারত। এ বার ৩-৪ ফেব্রুয়ারি দু’দেশের খেলা রয়েছে। সেই ম্যাচ খেলতে ভারতকে পাকিস্তানে যেতে হতে পারে। ভারতীয় দলের অধিনায়ক রামকুমার রামনাথন। দলের বাকি চার খেলোয়াড় হলেন এন শ্রীরাম বালাজি, ইয়ুকি ভামব্রি, সাকেথ মিনানি ও নিকি পুনাচা। রিজার্ভ খেলোয়াড় হিসাবে রাখা হয়েছে দিগ্বিজয় প্রতাপ সিংহকে।

ভারতীয় টেনিস সংস্থার সচিব অনিল ধুপর জানিয়েছেন, প্রয়োজন পড়লে পাকিস্তানে খেলতে যাওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে বিশেষ অনুমতি চাইবেন তাঁরা। তিনি বলেন, ‘‘আমরা অপেক্ষা করছি যে ডেভিস কাপ কর্তৃপক্ষ কী সিদ্ধান্ত নিচ্ছেন। যদি আমাদের দাবি খারিজ করে পাকিস্তানেই খেলার আয়োজন করা হয় তা হলে আমাদের যেতে হবে। সে ক্ষেত্রে কেন্দ্রের অনুমতি চাইব। কারণ, টেনিসে ডেভিস কাপ খুব বড় প্রতিযোগিতা। সেখানে খেলার সুযোগ ছাড়া যাবে না। তার জন্য যা করতে হবে করব।’’

২০১৯ সালেও ডেভিস কাপে ভারতকে খেলতে যেতে হত পাকিস্তানে। সে বার ভারতের আবেদনের পরে খেলা ফেলা হয় কাজাখস্তানে। এ বারও ভারত নিরপেক্ষ দেশে খেলা আয়োজনের আবেদন করেছিল। কিন্তু এ বার আর পাকিস্তান রাজি হয়নি। এখন দেখার ভারতের অনুরোধ মানা হবে, নাকি শেষ পর্যন্ত তাদের পাকিস্তানে খেলতে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement