Chess

আন্তর্জাতিক দাবায় বিতর্ক, থানায় যাওয়ার হুমকি গ্র্যান্ডমাস্টারের

ফরাসি দাবাড়ু এবং আয়োজকেরা পরস্পরের বিরুদ্ধে অসুবিধা তৈরির অভিযোগ তুলেছে। ফিরোজ্জার বিরুদ্ধে অন্যদের অসুবিধা সৃষ্টির অভিযোগ। আয়োজকদের বিরুদ্ধে পাল্টা পক্ষপাত দুষ্ট আচরণের অভিযোগ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৯:০১
picture of Chess

—প্রতীকী চিত্র।

ক্যান্ডিডেটস দাবায় বিতর্ক। ইরানের বংশোদ্ভুত ফরাসি গ্র্যান্ডমাস্টার আলিরেজ়া ফিরোজ্জা এবং তাঁর বাবা বিতর্কের কেন্দ্রে। প্রথমে তাঁর বিরুদ্ধে অন্য দাবাড়ুদের মনঃস‌ংযোগে ব্যাঘাত ঘটানোর অভিযোগ ওঠে। পরে তাঁর বাবার বিরুদ্ধে আয়োজকদের হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে।

Advertisement

ঘটনার সূত্রপাত দশম রাউন্ডের খেলা চলার সময়। চাল দেওয়ার পর হাঁটাহাঁটি করছিলেন ফিরোজ্জা। তাঁর জুতোয় শব্দ হচ্ছিল। তাতে অন্য দাবাড়ুদের মনঃসংযোগে সমস্যা হচ্ছিল। তাঁরা অভিযোগ জানালে ফিডের আরবিট্রেটর ফিরোজ্জাকে সতর্ক করেন। তাঁকে নিজের আসনে বসে থাকতে বলা হয়। শব্দ হবে না এমন জুতো ব্যবহার করতে অনুরোধ করা হয়। বিষয়টিকে ভাল ভাবে নেননি ফরাসি দাবাড়ু। তিনি ক্যান্ডিডেটস দাবার আয়োজকদের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ করেছিলেন।

এর পরের দিন সমস্যা তৈরি করেন ফিরোজ্জার বাবা হামিদরেজা। তিনি আয়োজকদের কাছে গিয়ে ছেলের খেলা দেখতে দেওয়ার অনুরোধ করেন। তাঁর দাবি ছিল যে ঘরে খেলা চলছে, সেই ঘরের উপরে থাকা ব্যালকনি থেকে ছেলের খেলা দেখতে দিতে হবে। না হলে তিনি পুলিশের কাছে আয়োজকদের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ করবেন। তার আগে দশম রাউন্ডের খেলায় ফিরোজ্জা হেরে যাওয়ার পর হামিদরেজাকে এক রকম জোর করে খেলার জায়গা থেকে সরিয়ে দিতে হয়েছিল।

ফিরোজ্জা এবং তাঁর বাবা হামিদরেজার বিরুদ্ধে কানাডার আয়োজকদের অভিযোগ, তাঁরা ইচ্ছাকৃত ভাবে অসুবিধা তৈরির চেষ্টা করছেন। অন্য প্রতিযোগী এবং আয়োজকদের সমস্যায় ফেলার চেষ্টা করছেন। আবার ফরাসি গ্র্যান্ডমাস্টারের দাবি, ‘‘আয়োজকদের আচরণ পক্ষপাত দুষ্ট। অন্য দাবাড়ুদের চালের মাঝে ঘোরার অনুমতি দেওয়া হলেও তাঁকে বাধা দেওয়া হচ্ছে। সবার জুতো থেকেই শব্দ হচ্ছে। অন্যদের কিছু বলা হচ্ছে না।’’ অভিযোগ-পাল্টা অভিযোগ ঘিরে সরগরম ক্যান্ডিডেটস দাবার আসর।

আরও পড়ুন
Advertisement