Cooking Tips

বাড়িতেই রেস্তরাঁর মতো পাস্তা বানাবেন? রান্নার সময় ৫ ভুল এড়িয়ে চলুন

রেস্তরাঁর কায়দায় পাস্তা বানাতে হলে মেনে চলতে হবে কিছু উপায়। জেনে নিন, বাড়িতে বানানো পাস্তার রেসিপিতে কী ভাবে রেস্তরাঁর স্বাদ আনবেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৯:৪৭
Tips you should follow while making pasta at home

রেস্তরাঁর মতো পাস্তা রান্না সময় মানতে হবে ৫ নিয়ম। ছবি: সংগৃহীত।

বয়স আট হোক কিংবা আশি, পাস্তা খেতে কিন্তু অনেকেই ভীষণ ভালবাসেন। কেবল রেস্তরাঁয় গিয়েই স্বাদগ্রহণ নয়, ইতালীয় এই পদ বাড়িতেও বানিয়ে ফেলেন কেউ কেউ। কখনও স্কুলের টিফিনে, কখনও আবার রাতের খাবারে অনেকেই হোয়াইট সস্, রেড সস্ কিংবা পেস্তো সস্ দিয়ে পাস্তা বানিয়ে ফেলেন। তবে বাড়িতে বানানো পাস্তার স্বাদ কিছুতেই দোকানের মতো হয় না। রেস্তরাঁর কায়দায় পাস্তা বানাতে হলে মেনে চলতে হবে কিছু উপায়। জেনে নিন, বাড়িতে বানানো পাস্তার রেসিপিতে কী ভাবে রেস্তরাঁর স্বাদ আনবেন?

Advertisement

১) পাস্তা সেদ্ধ করার সময় তেল ব্যবহার করবেন না। একটি পাস্তার গায়ে যাতে অন্য পাস্তা লেগে না যায়, তাই অনেকেই পাস্তা সেদ্ধ করার সময়, কেউ আবার জল ঝরানোর পর তেল ব্যবহার করেন। তবে এই কাজ করলে পাস্তার গায়ে ঠিকমতো সস্ ধরে না, তাই স্বাদও ভাল হয় না।

২) পাস্তা সেদ্ধ করার সময় জলের অভাব হলে ভাল করে সেদ্ধ হবে না। হিসাব মতো ২৫০ গ্রাম পাস্তা সেদ্ধ করতে প্রায় ৩ লিটার জল ব্যবহার করতে হয়। তাই একটি বড় পাত্রে ভরতি করে জল নিয়ে তার মধ্যেই পাস্তা সেদ্ধ করুন। জল কম হলে কিন্তু পাস্তা ভাল ভাবে সেদ্ধ হবে না, একটির গায়ে অন্যটি লেগে থাকবে।

৩) পাস্তা সেদ্ধ করার সময় জলে ভাল মাত্রায় নুন না দিলে চলবে না। তিন লিটার জলে প্রায় ১ টেবিল চামচ নুন দিতে হবে। পাস্তা জলে দেওয়ার আগে জল খুব ভাল করে ফুটিয়ে নিন, এ বার ফুটন্ত জলে পাস্তা আর নুন দিয়ে খুব ভাল করে নাড়াচা়ড়া করতে হবে।

Tips you should follow while making pasta at home

পাস্তা আগে থেকে সেদ্ধ করে রাখবেন না। ছবি: সংগৃহীত।

৪) পাস্তা আগে থেকে সেদ্ধ করে রাখবেন না, রান্নার ঠিক আগেই পাস্তা সেদ্ধ করুন, তা হলেই স্বাদ ভাল হবে। পাস্তা সেদ্ধ করে ফ্রিজে রাখলে তা শক্ত হয়ে যায়, রান্নার পর তেমন স্বাদ আসে না।

৫) পাস্তা সেদ্ধ করে সেই জল ফেলে না দিয়ে আলাদা পাত্রে রেখে দিন। এই জল পরে পাস্তা রান্না করার সময় দিলে পাস্তার স্বাদ বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement