Viral Food

চিনা খাবার খেতে ভালবাসেন? মশলাদার পাথর ভাজা চেখে দেখবেন নাকি?

সম্প্রতি চিনের সুয়াদিও পদটি সমাজমাধ্যমে বেশ জনপ্রিয় হয়েছে। পাথর দিয়ে তৈরি এই পথটি চিনের কোন প্রদেশে খাওয়া হয়? কী ভাবেই বা বানানো হয়?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১৭:৪৩
Suadio

পাথর যখন জিভে জল আনে। ছবি: সংগৃহীত

খাওয়ার সময় মুখে কখনও পাথরকুচি বা কাঁকর পড়ে গেলে মেজাজটাই বিগড়ে যায়! ভাবুন তো, যদি পাথর দিয়ে তৈরি কোনও পদ আপনার সামনে পরিবেশন করা হয়, তা হলে কী হবে? নিঃসন্দেহে এই খাবারটি পৃথিবীর সবচেয়ে শক্ত খাবার। সমাজমাধ্যমে এই খাবারটি নিয়ে বেশ হইচইও শুরু হয়েছে।

এই চিনা পদটির নাম ‘সুয়াদিও’। পাথর দিয়ে তৈরি এই পদটি মূলত অন্যান্য সব্জি ও সসের সঙ্গে তাওয়ায় ভেজে বানানো হয়। কিন্তু প্রশ্ন, পাথর কী ভাবে খাওয়া যাবে? এ ক্ষেত্রে পাথরগুলি চিবোনো কিংবা গিলে ফেলা হয় না, পাথরের গায়ে লেগে থাকা মশলা আর সস্‌গুলির স্বাদই উপভোগ করা হয়। চিনা ভাষায় ‘সুয়াদিও’ শব্দের অর্থ হল চুষে ফেলে দেওয়া।

Advertisement

চিনের হুবেই প্রদেশে এই পদটি বেশ পরিচিত। বলা হয়, বহু কাল আগে যখন ব্যবসায়ীরা নদীতে লম্বা সফর করতেন, তখন খাবারের অভাব হলে নদী থেকে পাথর সংগ্রহ করে এই পদটি তৈরি করতেন। নদী থেকে সংগ্রহ করা পাথরগুলিতে একপ্রকার মেছো গন্ধ থাকত। অন্যান্য সব্জির সঙ্গে ভেজে নিলেই সেইগুলি খেতে সুস্বাদু লাগত। ব্যবসায়ীদের ওই খাবারই পরবর্তী কালে চিনের বিভিন্ন প্রদেশে খাওয়া শুরু হয়।

আরও পড়ুন
Advertisement