Sattu Recipe

ছাতু রোগা হতে সাহায্য করে, তবে শরবত ছাড়া আর কী কী বানিয়ে খেতে পারেন?

ছাতু দিয়ে যে শুধু শরবত বানানো যায়, তা কিন্তু নয়। ছাতু দিয়ে তৈরি করে নিতে পারেন নিত্যনতুন খাবারও। কী কী বানাতে পারেন?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১২
ছাতু দিয়েও তৈরি করা যায় নানা খাবার।

ছাতু দিয়েও তৈরি করা যায় নানা খাবার। ছবি: সংগৃহীত।

সকালে চা নয়, ছাতুর শরবত খেয়ে দিন শুরু করেন অনেকে। পুষ্টিবিদদের মতে, এই অভ্যাস স্বাস্থ্যকর। ছাতু শরীরে শক্তি জোগায়। সারা দিন চনমনে এবং চাঙ্গা থাকতেও সাহায্য করে এই পানীয়। আবার ওজন কমানোর ক্ষেত্রেও ছাতুর জু়ড়ি মেলা ভার। অন্য অনেক খাবারের চেয়ে পুষ্টিগুণে এবং উপকারিতায় ছাতু এগিয়ে। ছাতুতে এমন কিছু উপাদান রয়েছে, যা সত্যিই শরীরে স্বাস্থ্যকর উপাদানের জোগান দেয়। তবে ছাতু দিয়ে যে শুধু শরবত বানানো যায়, তা কিন্তু নয়। ছাতু দিয়ে তৈরি করে নিতে পারেন নিত্যনতুন খাবারও। কী কী বানাতে পারেন?

Advertisement

ছাতুর লাড্ডু

‘দিল্লি কা লাড্ডু’ খেয়ে পস্তানোর ভয় থাকলে খেতে পারেন ছাতুর লাড্ডু। বিশেষ কোনও সমস্যা হওয়ার কথা নয়। ডায়েটেও থাকতে পারে এই লাড্ডু। ছাতুর সঙ্গে গুড়, বাদামকুচি, অল্প ঘি মেখে গোল গোল করে গড়ে নিন। অফিসেও সঙ্গে নিয়ে যেতে পারেন এই খাবার। খিদে পেলে রোল, চাউমিনের বদলে এটি খেতে পারেন।

ছাতুর চিলা

চিলা সাধারণত বাঙালিদের মধ্যে খাওয়ার চল নেই। কিন্তু এ হল গোলা রুটির মতোই। শুধু উপকরণগুলি আলাদা। ছাতু দিয়ে চিলা বানানো সহজ। ৬ চামচ ছাতু, চার চামচ বেসন, তিন চামচ দই, এক চামচ হলুদ মিশিয়ে নিন। স্বাদমতো নুন-গোলমরিচ দিন। ধনেপাতা, পেঁয়াজ, রসুন কুচিয়ে দিয়ে দিন। আর এক চামচ লেবুর রস দিন। অল্প জল মিশিয়ে সবটা ভাল ভাবে গুলে নিন। নোন স্টিক তাওয়ায় খুব সামান্য তেল মাখিয়ে এক চামচ করে গোলা ছড়িয়ে দিন। অমলেটের মতো নরম করে ভাজা হতেই তুলে নিন। যে কোনও ধরনের চাটনি বা আচার দিয়ে পরিবেশন করতে পারেন।

ছাতুর পরোটা

১০০ গ্রাম ছাতু, দু’চামচ তেল, পেঁয়াজ আর রসুন কুচি দিয়ে ভাল করে মেখে নিন। এ বার আলাদা করে আটা বা ময়দা মাখুন। গোল গোল করে আটা মাখা নিয়ে তার মধ্যে অল্প করে ছাতু মাখার পুর দিন। এ বার পরোটার মতো বেলে, সামান্য তেলে ভেজে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement