Recipes

পুজোয় বাড়িতে অতিথি আসছেন? অল্প সময় খরচ করেই বানিয়ে ফেলুন ডিমের শাহি কোর্মা

চটজলদি রান্না করতে হলে ডিমের উপর ভরসা রাখাই যায়। তবে সাধারণ ঝোল-ঝাল বা কষা নয়, ডিম দিয়ে বানিয়ে ফেলতে পারেন কোর্মা। এই পদের স্বাদও হবে রাজকীয় আর বানাতেও খুব বেশি ঝক্কি হবে না। কী ভাবে বানাবেন, রইল হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ২১:১৪
Image of Egg Korma.

পুজোর ভোজে বানিয়ে ফেলুন ডিমের শাহি কোরমা। ছবি: সংগৃহীত।

সামনেই দুর্গাপুজো। আর পুজো মানেই তো বাঙালির বাড়িতে অতিথিদের আগমন লেগেই থাকবে। পুজোর ক’দিন বাড়িতে ভাল-মন্দ না রাঁধলে মনটা কেন লাগে আবার রান্নাঘরে খুব বেশি সময় দিতেও মন চায়ে না। চটজলদি রেঁধে ফেলা যায়, আর অতিথিদের মন ভোলানোও যাবে এমন পদের সন্ধান খুঁজছেন? চটজলদি রান্না করতে হলে ডিমের উপর ভরসা রাখাই যায়। তবে সাধারণ ঝোল-ঝাল বা কষা নয়, ডিম দিয়ে বানিয়ে ফেলতে পারেন কোর্মা। এই পদের স্বাদ হবে রাজকীয় আর বানাতেও খুব বেশি ঝক্কি হবে না। কী ভাবে বানাবেন, রইল হদিস।

Advertisement

উপকরণ:

ডিম: ৬টি

টক দই: ২ টেবিল চামচ

পেঁয়াজ কুচি: আধ কাপ

টোম্যাটো কুচি: আধ কাপ

কাজু বাদাম: ২০ গ্রাম

চারমগজ: ১০ গ্রাম

রসুন বাটা: ৩ টেবিল চামচ

আদা বাটা: ১ টেবিল চামচ

কাঁচা লঙ্কা বাটা: ১ টেবিল চামচ

ধনে গুঁড়ো: আধ টেবিল চামচ

শাহি গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ

নারকেলের দুধ: আধ কাপ

নুন ও চিনি: স্বাদ অনুযায়ী

ফ্রেশ ক্রিম: পরিমাণ মতো

সর্ষের তেল: পরিমাণ মতো

মিঠা আতর: ২ ফোঁটা

প্রণালী: প্রথমে ডিমগুলি সেদ্ধ করে নিতে হবে। একটি পাত্রে তাতে টক দই, নুন,লঙ্কা বাটা আর সামান্য সাদা তেল দিয়ে আধ ঘণ্টা মাখিয়ে রাখুন ডিম সেদ্ধগুলিকে। কড়াইয়ে তেল গরম করে ডিমগুলি হালকা ভেজে তুলে রাখুন। এ বার ওই কড়াইয়ে আরও খানিকটা তেল দিয়ে তাতে পেঁয়াজ, টোম্যাটো, কাঁচালঙ্কা, কাজুবাদাম, চারমগজ দিয়ে ভাল করে কষিয়ে নিন। মিশ্রণটি ঠান্ডা করে মিক্সিতে বেটে নিতে হবে।

এ বার পুনরায় কড়াইয়ে তেল গরম করে তাতে আদা-রসুন বাটা ও একে একে সব গুঁড়ো মশলা দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে ভেজে বেটে রাখা মিশ্রণ দিয়ে আরও কিছু ক্ষণ রান্না করুন। এর পর নারকেলের দুধ যোগ করুন, ভাল করে মিশিয়ে ভেজে রাখা ডিমগুলি দিয়ে দিন। গ্রেভি মাখা মাখা হয়ে এলে ফ্রেশ ক্রিম, শাহি গরম মশলা গুঁড়ো আর মিঠা আতর ছড়িয়ে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন ডিমের শাহি কোর্মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement