Veg Recipes

বেগুনি কিংবা ভর্তা নয়, এ বার নিরামিষ দিনে বানিয়ে ফেলুন বেগুন বেগমবাহার

বাজার থেকে গৃহস্থ ঘরে প্রায়ই আসে যে ধরনের সব্জি, তার মধ্যে অন্যতম বেগুন। সেই বেগুন দিয়েই বানিয়ে ফেলতে পারেন বেগুন বেগমবাহার। রইল রেসিপি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১৮:৫৮
বেগুন আর দইয়ের মেলবন্ধনে দারুণ জমবে ভোজ।

বেগুন আর দইয়ের মেলবন্ধনে দারুণ জমবে ভোজ। ছবি: সংগৃহীত।

বাঙালি মানে যেমন মাছে-ভাতে ভূরিভোজ! তবে নিরামিষের দিনে কী নতুন রেসিপি বানানো যায়, ভেবেই নাজেহাল হতে হয় অনেককে। বাঙালি হেঁশেলে এমন কিছু নিরামিষ পদ পড়ে, যা স্বাদে আমিষকেও টেক্কা দিতে পারে। বাজার থেকে গৃহস্থ ঘরে প্রায়ই আসে যে ধরনের সব্জি, তার মধ্যে অন্যতম বেগুন। সেই বেগুন দিয়েই বানিয়ে ফেলতে পারেন বেগুন বেগমবাহার। রইল রেসিপি।

Advertisement

উপকরণ:

৫০০ গ্রাম বেগুন

আধ কাপ টক দই

২ টেবিল চামচ আদা-রসুন বাটা

২ টেবিল চামচ কাজুবাদাম বাটা

৪-৫টি চেরা কাঁচালঙ্কা

আধ চা চামচ কালোজিরে

১ চা চামচ লঙ্কা গুঁড়ো

১ টেবিল চামচ ধনে গুঁড়ো

আধ চা চামচ গরমমশলা গুঁড়ো

পরিমাণ মতো সর্ষের তেল

১ চিমটে হিং

স্বাদ মতো নুন ও চিনি

প্রণালী:

প্রথমে মোটা করে গোল গোল করে কাটা বেগুনগুলিকে সামান্য নুন, হলুদ, লঙ্কা এবং চিনি মাখিয়ে পাঁচ থেকে দশ মিনিটের জন্য ঢেকে রাখুন। এ বার একটি পাত্রে টক দই ঢেলে তাতে হলুদ, ধনে গুঁড়ো এবং স্বাদ মতো নুন ও চিনি দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এর পর একটি কড়াইয়ে দু’চামচ তেল দিয়ে নিন। তেল গরম হয়ে গেলে নুন-হলুদ মাখানো বেগুনগুলি কড়াইতে ছেড়ে দিন। লালচে করে ভাজা হয়ে এলে একটি পাত্রে তুলে রাখুন। ওই একই কড়াইয়ে তেলে দিয়ে কালোজিরে, অল্প হিং, একটি চেরা কাঁচালঙ্কা ফোড়ন দিন দিন। তারপর একে একে আদা-রসুন বাটা, লঙ্কার গুঁড়ো, কাজুবাদাম বাটা দিয়ে ভাল করে কষিয়ে নিন। সব শেষে গ্যাসের আঁচ একদম কমিয়ে ফেটিয়ে রাখা টক দই দিয়ে অল্প কষিয়ে বেগুনগুলি ছেড়ে দিন এবং ঢেকে সেদ্ধ হতে দিন। উপরে চেরা কাঁচালঙ্কা ও ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement