পুষ্টিগুণে ভরা কাজু রকমারি রান্নাতেও মিশিয়ে নিতে পারেন, কোন খাবারে কী ভাবে জুড়বেন বাদামটি

কাজু রকমারি খাবারে সঠিক উপায়ে মিশিয়ে দিলেই তার স্বাদ ও পুষ্টিগুণ বৃদ্ধি পাবে। স্বাদ বদলে এ ভাবেও কাজু খেতে পারেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ০৯:৪৩
নানা রকম খাবারে কী ভাবে ব্যবহার করবেন কাজু?

নানা রকম খাবারে কী ভাবে ব্যবহার করবেন কাজু? ছবি: ফ্রি পিক।

ওজন কমাতে চান বা বৃদ্ধি করতে, শরীরের জন্য স্বাস্থ্যকর ফ্যাট খুব জরুরি। আর এই উপাদান থাকে রকমারি বাদামে। তারই মধ্যে একটি হল কাজু। কাজুতে রয়েছে মনোআনস্যচুরেটেড ও পলিস্যাচুরেটেড ফ্যাট। রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।

Advertisement

স্বাদের জন্য ছোট থেকে বড়, কাজুবাদাম পছন্দ করেন না, এমন মানুষ বিরল। খাদ্যতালিকায় পরিমিত কাজুবাদাম থাকলে উপকারও অনেক। এই বাদাম শরীরের পক্ষে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে ও ভাল কোলেস্টরলের মাত্রা বৃদ্ধিতে সাহায্য করে। কাজুবাদাম খেলে হার্ট ভাল থাকে। এ ছাড়া এতে রয়েছে প্রচুর প্রোটিন ও প্রয়োজনীয় খনিজ। পেশি ও হাড় মজবুত করতেও কাজুর ভূমিকা রয়েছে।

এমনিতে জলে ভিজিয়ে রেখে বা না ভিজিয়েও চিবিয়ে খাওয়াই যায়। তবে যদি স্বাদবদল চান, বিভিন্ন পদে যোগ করতে পারেন কাজু।

সব্জির সঙ্গে ভাজা

রকমারি সব্জি যেমন ব্রকোলি, বিন্‌স, গাজর, পেঁয়াজ, ক্যাপসিকাম অল্প তেলে রসুনের কুচি দিয়ে নেড়েচেড়ে নিতে পারেন। এর সঙ্গে যোগ করে নিতে পারেন কাজুবাদাম। স্বাদমতো নুন ও গোলমরিচ ছড়িয়ে দিলেই হবে। এ ভাবে খেলে সব্জিতেও স্বাদ বৃদ্ধি হবে, আবার কাজুও খাওয়া হবে।

স্যুপ

ব্রকোলি বা ফুলকপির স্যুপ তৈরির সময় ব্যবহার করতে পারেন কাজু। তেলে পেঁয়াজ, রসুন, নুন ও ব্রকোলি দিয়ে নাড়াচাড়া করার সময় দিয়ে দিতে পারেন কয়েকটি কাজুবাদাম। তার পর জল দিয়ে সমস্ত উপকরণ সেদ্ধ করে মিক্সিতে বেটে নিলেই তৈরি হয়ে যাবে কাজু ও ব্রকোলির স্যুপ। একই ভাবে ফুলকপি বা অন্য সব্জির স্যুপেও কাজু ব্যবহার করতে পারেন।

নাড়ু

নারকেলের নাড়ু খেয়েছেন। কিন্তু কাজুর নাড়ু খেয়েছেন কি? কাজু, নারকেল ও খেজুর একসঙ্গে মিক্সিতে পিষে নিয়ে গোল লাড্ডু বানিয়ে নিতে পারেন। আলাদা করে কোনও জল বা চিনি কিংবা গুড়ের ব্যবহারের দরকার হবে না। এ ভাবে নাড়ু বানিয়ে টিফিনেও নিয়ে যেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement