Ganesh Chaturthi 2024

কেবল লাড্ডু কিংবা মোদক নয়, গণেশের প্রিয় পদের তালিকায় রয়েছে আরও ৫ মিষ্টি

গণেশের ভোগ মানেই কিন্তু শুধু লাড্ডু ও মোদক নয়, সিদ্ধিদাতার পছন্দের খাবারে রয়েছে আরও রকমারি পদ। জেনে নিন, কী কী রয়েছে সেই তালিকায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৪
গণেশের প্রিয় ৫ মিঠাইয়ের খোঁজ।

গণেশের প্রিয় ৫ মিঠাইয়ের খোঁজ। ছবি: শাটারস্টক।

গণেশ চতুর্থী উৎসবটি পালন করা হয় দশ দিন ধরে। ভাদ্র মাসের শুক্লা চতুর্দশী তিথিতে দেশ জুড়ে পূজিত হলেও মুম্বই তথা মহারাষ্ট্রে যেন ‘গণপতি বাপ্পা মৌরিয়া’-র হুঙ্কার একটু বেশি। তবে পিছিয়ে নেই এ শহরও। বছর পাঁচেক ধরে এখন বাড়িতে তো বটেই, পাড়ার মোড়ে মোড়ে ছোট-বড় প্যান্ডেল করে সিদ্ধিদাতার পুজো করা হয়। সেই পুজোর আয়োজনও হয় বিশাল। ভোগের থালায় থাকে রকমারি খাবার, গণেশের প্রিয় মোদক ও লাড্ডু। কিন্তু গণেশের ভোগ মানেই কিন্তু শুধু লাড্ডু ও মোদক নয়, সিদ্ধিদাতার পছন্দের খাবারে রয়েছে আরও রকমারি পদ। জেনে নিন, কী কী রয়েছে সেই তালিকায়।

Advertisement
ভোগের থালায় সাজিয়ে দিতে পারেন বাসুন্দি।

ভোগের থালায় সাজিয়ে দিতে পারেন বাসুন্দি। ছবি: শাটারস্টক।

বাসুন্দি: একটি পাত্রে দুধ জ্বাল দিয়ে ঘন করে নিন। মিনিট ১৫ পর দুধের পরিমাণ অর্ধেকের থেকেও কমে এলে কেশর মেশানো দুধ দিয়ে আরও মিনিট পাঁচেক ধরে দুধ গাঢ় করে নিন। এ বার দুধের মধ্যে পরিমাণ মতো চিনি মিশিয়ে নাড়াচাড়া করুন। দুধ ঘন হয়ে এলে কনডেন্সড মিল্ক, এলাচ গুঁড়ো ও ঘিয়ে ভাজা কাজুবাদাম, পেস্তা মিশিয়ে দিন।

গণেশের অন্যতম প্রিয় মিঠাই সিরা।

গণেশের অন্যতম প্রিয় মিঠাই সিরা। ছবি: শাটারস্টক।

সিরা: কড়াইয়ে জল গরম করে ঘিয়ে ভাজা সুজি ভাল করে মিশিয়ে নিন। এ বার সুজির সঙ্গে চিনি, কেশর ভেজানো সামান্য দুধ, ঘিয়ে ভেজে রাখা কাজুবাদাম ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি ঘন হয়ে এলে উপর থেকে আরও খানিকটা ঘি দিয়ে নাড়াচাড়া করলেই তৈরি হয়ে যাবে সিরা।

নারকেলের বরফি বানিয়ে সাজিয়ে দিতে পারেন গণেশের ভোগের থালায়।

নারকেলের বরফি বানিয়ে সাজিয়ে দিতে পারেন গণেশের ভোগের থালায়। ছবি: শাটারস্টক।

নারকেলের বরফি: নারকেল যেমন অনেকের পছন্দ, তেমনই ভোজনরসিকদের আর এক ধরনের পছন্দের মিষ্টি হল বরফি। আর এই দু’য়ে মিলে গেলে তো আর কথাই নেই। তাজা নারকেল, চিনি আর এলাচের মনমাতানো স্বাদে ও গন্ধে তৈরি এই মিষ্টি বরফির আকারে বানাতে পারেন।

ভোগের থালা পুরান পোলি ছাড়া অসম্পূর্ণ।

ভোগের থালা পুরান পোলি ছাড়া অসম্পূর্ণ। ছবি: শাটারস্টক।

পুরান পোলি: কড়াইয়ে ঘি গরম করে তাতে ছোলার ডাল বাটা ভাল করে ভেজে নিয়ে একে একে মিশিয়ে নিন গুড়, এলাচ গুঁড়ো আর চিনি। মিশ্রণটি শুকনো হয়ে এলে গ্যাস বন্ধ করে পুরটি ঠান্ডা করে নিন। এ বার ময়দা মেখে লেচি কেটে নিয়ে তাতে ভরে ফেলুন ডালের পুর। পরোটার আকারে বেলে ঘিয়ে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে পুরান পোলি।

চটজলদি বানিয়ে ফেলতে পারেন শ্রীখণ্ড।

চটজলদি বানিয়ে ফেলতে পারেন শ্রীখণ্ড। ছবি: শাটারস্টক।

শ্রীখণ্ড: একটি পাত্রে জল ঝরানো টক দই নিয়ে তার সঙ্গে গুঁড়ো চিনি, কেশর ভেজানো জল, এলাচগুঁড়ো আর কাজুবাদাম কুচি খুব ভাল করে ফেটিয়ে নিন। প্রয়োজনে মিক্সির ব্যবহার করতে পারেন। ঠান্ডা করে গণেশের ভোগের তালায় পরিবেশন করতে পারেন শ্রীখণ্ড।

আরও পড়ুন
Advertisement