Snacks Recipes

বৃষ্টিভেজা দিনে সন্ধ্যার জলখাবারে বানিয়ে ফেলুন ভুট্টা দিয়ে মুখরোচক ৩টি পদ

ভুট্টা পোড়া কিংবা পপকর্ন ছাড়া ভুট্টা দিয়ে বানিয়ে ফেলতে পারেন আরও বেশ কিছু মুখরোচক পদ। রইল তেমনই কয়েকটি রেসিপির হদিস।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১১
বর্ষার সন্ধ্যায় ভুট্টা দিয়েই বানিয়ে ফেলুন মুখরোচক রেসিপি।

বর্ষার সন্ধ্যায় ভুট্টা দিয়েই বানিয়ে ফেলুন মুখরোচক রেসিপি। ছবি: শাটারস্টক।

সিনেমা হলে পছন্দের সিনেমার দেখতে দেখতে পপকর্ন না খেলে কিন্তু বিষয়টা ঠিক জমে না। বাটার পপকর্ন, মশালা পপকর্ন, ক্যারামেল পপকর্ন আরও কত কী! মুখরোচক পপকর্ন পেলে আড্ডাও জমে যায় বেশ। ভাজাভুজির চাইতে ভুট্ট খাওয়া বেশ স্বাস্থ্যকর। ভুট্টা খেলে অনেক ক্ষণ পর্যন্ত পেটও ভর্তি থাকে। তবে ভুট্টা খেতে রোজ তো সিনেমা হলে যাওয়া যায় না। বাড়িতে বা অফিসে বিকেল-সন্ধ্যায় অল্প খিদে পেলে, চায়ের সঙ্গে ‘টা’ হিসাবে ভুট্টা খাওয়াই যায়। পুষ্টিবিদেরা বলছেন, ভুট্টার পুষ্টিগুণ কম নয়। ফাইবার, ভিটামিন, অ্যান্টিঅক্সিড্যান্টে সমৃদ্ধ এই খাবার হালকা খিদে পেলে খাওয়াই যায়। তবে ভুট্টা পোড়া কিংবা পপকর্ন ছাড়া ভুট্টা দিয়ে বানিয়ে ফেলতে পারেন আরও বেশ কিছু মুখরোচক পদ। রইল তেমনই কয়েকটি রেসিপির হদিস।

Advertisement

কর্ন চাট: একটি পাত্রে সুইট কর্ন নিয়ে তার সঙ্গে টোমেটো কুচি, পেঁয়াজ কুচি, লাল লঙ্কাগুঁড়ো, চাটমশলা, বিট নুন, পুদিনা চাটনি, মিষ্টি চাটনি ও গ্রিক ইয়োগার্ট ভাল করে মিশিয়ে নিন। ভাল করে মিশে গেলে কাঁচালঙ্কা কুচি ও ধনেপাতা কুচি উপর থেকে ছড়িয়ে দিন। পরিবেশন করার আগে একটু পাতিলেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

কর্ন স্যুপ: সামান্য নুন দেওয়া গরম জলে মুরগির মাংস সেদ্ধ করে নামিয়ে নিন। ঠান্ডা হয়ে এলে মাংসগুলি ছাড়িয়ে শ্রেড করে নিন। সসপ্যানে মাখন গরম করে রসুন কুচি দিন। সোনালি রং ধরতে শুরু করলে মাংসের টুকরোগুলি দিয়ে দিন। তাতে সুইট কর্ন ও স্টক ঢেলে দিন। স্টক ফুটতে শুরু করলে স্বাদ মতো নুন, চিলি ফ্লেক্স, অরিগ্যানো আর ফ্রেশ ক্রিম ছড়িয়ে দিন। কিছুক্ষণ পর চিজ কুরিয়ে তাতে দিয়ে সামান্য ঘন করে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন ক্রিমি চিকেন অ্যান্ড কর্ন স্যুপ।

বর্ষার সন্ধ্যায় বানিয়ে ফেলুন সুস্বাদু কর্ন স্যুপ।

বর্ষার সন্ধ্যায় বানিয়ে ফেলুন সুস্বাদু কর্ন স্যুপ। ছবি: শাটারস্টক।

তন্দুরি কর্ন: প্রথমে ভুট্টগুলি টুকরো করে কেটে নিয়ে কুকারে সেদ্ধ করে নিন। এ বার একটি পাত্রে জল ঝরানো দই, নুন, হলুদ গুঁড়ো, লাল লঙ্কাগুঁড়ো, কসৌরি মেথি, লেবুর রস, আদা রসুন বাটা, সর্ষের তেল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ সেদ্ধ করে রাখা ভুট্টায় এই মশলা ভাল করে মাখিয়ে নিন। এ বার ভুট্টার টুকরোগুলি গ্যাসে সেঁকে নিন। উপর থেকে মাখন, লেবু আর চাটমশলা ছড়িয়ে পরিবেশন করুন তন্দুরি ভুট্টা।

আরও পড়ুন
Advertisement