Drinking water

Health Tips: ঘুমোতে যাওয়ার আগে জল খাচ্ছেন? এই অভ্যাস বিপদ ডেকে আনছে না তো

বিছানায় ওঠার আগে অনেকেই ঢক ঢক করে খানিকটা জল খেয়ে নেন। এই অভ্যাস মোটেই ভাল নয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২১ ১৮:১০
ঘুমোনোর আগে এই কাজটি কি ঠিক?

ঘুমোনোর আগে এই কাজটি কি ঠিক? ছবি: সংগৃহীত

পর্যাপ্ত পরিমাণে জল পান বহু সমস্যা কমিয়ে দিতে পারে। সেই কারণেই চিকিৎসকরা পরামর্শ দেন, সারা দিনে অন্তত তিন থেকে চার লিটার জল খাওয়ার। নিয়ম করে জল খেলেও, বিশেষ কয়েকটি সময়ে জল খাওয়া মোটেই উচিত নয়। সে ক্ষেত্রে লাভের চেয়ে ক্ষতিই বেশি হয়।

কোন কোন সময়ে জল খেতে নেই? ভারী ব্যায়ামের পরে বা খাবার খেতে খেতে জল পান করতে নেই। এগুলি অনেকেরই জানা। কিন্তু ঘুমের আগেও যে জল খেতে নেই, সে কথা অনেকেই জানেন না। বিছানায় ওঠার আগে অনেকেই ঢক ঢক করে খানিকটা জল খেয়ে নেন। এই অভ্যাস মোটেই ভাল নয়।

কোন কোন সমস্যা হতে পারে এর ফলে?

Advertisement

• ঘুমোনোর সময়ে কিডনি একটু ধীর গতিতে কাজ করে। এই সময়ে বেশি পরিমাণে জল খেলে কিডনির উপর চাপ পড়ে। ভবিষ্যতে কিডনির গোলযোগের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে এই অভ্যাস।

• ঘুমের আগে বেশি পরিমাণে জল খেলে প্রচুর মূত্র তৈরি হয়। তা ঘুমের ব্যাঘাত ঘটায়। ফলে যতটা বিশ্রামের কথা ছিল, ততটা হয় না।

• ঘুমের ব্যাঘাত হওয়া, ঘুম ভেঙে যাওয়া, এবং শৌচালয়ে যাওয়ার জন্য ওঠা— এগুলি সবই হৃদ্‌যন্ত্রের গতি বাড়িয়ে দিতে পারে। ফলে রক্তচাপ বাড়তে পারে। বাড়তে পারে হৃদ্‌রোগের আশঙ্কাও।

• ঘুমের আগে প্রচুর জল খেলে অনেকেরই হাত-পা-মুখ ফুলে যায়।

এই সব কারণেই চিকিৎসকরা বলেন, ঘুমোতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে জল খেয়ে নিতে। তার পরে শৌচালয়ের কাজ মিটিয়ে ঘুমোতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement