আপেল, খেজুর, লেবুর মতো ফল ছেড়ে সকালের জলখাবারে শুধু কলা খাওয়াই জরুরি কেন?

বিপাকহার উন্নত করা থেকে রক্তে শর্করার ভারসাম্য রক্ষা করা, সব ক্ষেত্রেই সকালের জলখাবার খুব গুরুত্বপূর্ণ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ২০:৩৪
Image of Banana

ক্যালোরি বেড়ে যাওয়ার ভয়ে কি কলা না খাওয়া বন্ধ করে দেবেন? ছবি: সংগৃহীত।

কলা এমন একটি ফল যা নিয়ে বিতর্কের শেষ নেই। খেলে ওজন বাড়বে না কমবে, তা নিয়ে নানা জনের নানা মত। কলায় ক্যালোরির পরিমাণ বেশি। তা নিয়ে কোনও সন্দেহ নেই। সেটিই অধিকাংশের চিন্তার কারণ। একটি কলায় প্রায় ১২১ ক্যালোরি থাকে। কিন্তু সেই ক্যালোরির ভয়ে কি কলা না খাওয়া বন্ধ করে দেবেন? পুষ্টিবিদেরা বলছেন, বিপাকহার উন্নত করা থেকে রক্তে শর্করার ভারসাম্য রক্ষা করা, সব ক্ষেত্রেই সকালের জলখাবার খুব গুরুত্বপূর্ণ। দুধ-ওট্‌স, দুধ-কর্নফ্লেক্স বা পাউরুটি, যা-ই খান না কেন, সঙ্গে একটি কলা রাখা প্রয়োজন।

Advertisement

সকালের জলখাবারে কলা খাবেন কেন?

১) কলায় অনেক পটাশিয়াম থাকে। তার প্রভাবে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। হৃদ্‌যন্ত্র সুস্থ থাকে।

২) এই ফলে থাকে প্রচুর পরিমাণ ফাইবার। বিজ্ঞানীদের মতে, ২৫ গ্রাম মতো ফাইবার খেলে হৃদ্‌রোগের আশঙ্কা এক ধাক্কায় ৪০ শতাংশ কমে যায়। ফলে কলা খেলে হৃদ্‌রোগের ঝুঁকিও কমবে।

৩) নানা ধরনের অ্যান্টি-অক্সিড্যান্টও থাকে কলায়। ফলে রোজ কলা খেলে হার্ট যেমন ভাল থাকে, তেমনই ত্বক ও চুলেরও যত্ন হয়।

৪) ভিটামিন সি-ও থাকে কলায়। তাতে নানা ধরেনর অসুখের আশঙ্কা কমে। ফলে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে অতিরিক্ত ওজন বা ডায়াবিটিসের সমস্যা না থাকলে রোজ কলা খাওয়া ভাল। কারণ এত কম খরচে এত ধরনের পুষ্টির উপাদান পাওয়া যায় না অন্য কোনও খাবারেই।

৫) কলার প্রাকৃতিক শর্করা ডায়াবিটিসের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে। সকালে জলখাবারে একটি করে কলা খেলে হঠাৎ রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ভয় থাকে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement