Exercise

ব্যায়াম করে ক্লান্ত হয়ে পড়ছেন? শরীরচর্চার পরে কী খাবেন

ব্যায়ামের পরে রোজ ঠিক ভাবে খাওয়াদাওয়া করছেন তো? এ সময়ে শরীরে যেমন প্রয়োজন হয় জলের, তেমনই দরকার পুষ্টিকর খাদ্য।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১৯:২৬
প্রতিদিন শরীরচর্চার পরে কিছুক্ষণ অন্তর জল খেতে হবে। এরই সঙ্গে চাই পুষ্টিকর খাবার।

প্রতিদিন শরীরচর্চার পরে কিছুক্ষণ অন্তর জল খেতে হবে। এরই সঙ্গে চাই পুষ্টিকর খাবার। ফাইল চিত্র

বেশ অনেকটা সময় ধরেই করেন শরীরচর্চা। ঘাম ঝরানোর পরে মন ভাল লাগে। কিন্তু ক্লান্ত হয়ে পড়েন না তো? তার পরে অন্য কাজ করার শক্তি পান? যদি মনে হয় বেশি ক্লান্ত হয়ে পড়ছেন, তবে তা ভাবার বিষয়। এমনও হতে পারে যা, ব্যায়ামের পরে প্রয়োজনমতো খাওয়াদাওয়া করছেন না। সে কারণেই কাজের ক্ষমতা কমে যাচ্ছে।

ব্যায়াম করলে ঘামের সঙ্গে শরীর থেকে অনেকটা জল বেরিয়ে যায়। ফলে শরীর আর্দ্র রাখতে যথেষ্ট পরিমাণ জল খাওয়া প্রয়োজন। প্রতিদিন শরীরচর্চার পরে কিছুক্ষণ অন্তর জল খেতে হবে। এরই সঙ্গে চাই পুষ্টিকর খাবার।

Advertisement

টানা অনেক্ষণ ব্যায়ামের পরে যদি বেশি রান্না করতে ভাল না লাগে, তবে সাধারণ কোনও স্মুদি বানিয়ে নেওয়া যায়। বাড়িতে দই বা দুধ যা-ই থাকুক, তার সঙ্গে পছন্দের কিছু ফল মিশিয়ে নেওয়া যায়। ব্লেন্ডারে দুধের সঙ্গে আপেল, কলা, আমের মতো যে কোনও ফল দিয়ে স্মুদি বানিয়ে নেওয়া যায়। তার সঙ্গে কিছু বাদাম আর খেজুর খেতে পারলে ভাল।

এর সঙ্গে আর প্রয়োজন ডিম। অন্তত একটি করে ডিম সেদ্ধ কিংবা পোচ করে খেতে হবে রোজ সকালে শরীরচর্চার পরে। সঙ্গে এক স্লাইস পাঁউরুটি খেতে পারলে কার্বোহাইড্রেটের প্রয়োজনীয়তাও মিটবে।

অনেকে ব্যায়ামের পরে প্রোটিন শেক খেতেও পছন্দ করেন। তাতেও প্রোয়জনীয় পুষ্টি মেলে। তবে বাজারে নানা ধরনের প্রোটিন শেক পাওয়া যায়। কেনার আগে যাচাই করে নেওয়া জরুরি, কোনটি আপনার জন্য ভাল। কোনও বিশেষজ্ঞের পরামর্শ নিয়েই প্রোটিন শেক খাওয়া জরুরি। যাতে এর থেকে উল্টে শরীরে কোনও ক্ষতি না হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement