Vidya Balan

মায়ের কথা শুনে ডায়েট, ব্যায়াম করেও কেন রোগা হতে পারেননি বিদ্যা? কী বললেন অভিনেত্রী

মা চেয়েছিলেন মেয়ে রোগা হোন। মায়ের কথা রাখতে ব্যায়াম, ডায়েটও করেছিলেন বিদ্যা বালন। তবুও ওজন ঝরাতে পারেননি। সাম্প্রতিক সাক্ষাৎকারে অতীতে ডুব দিলেন অভিনেত্রী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৩৯
image of Vidya Balan.

বিদ্যা বালন। ছবি: সংগৃহীত।

জাতীয় পুরস্কার পেয়েছেন। নিঃসন্দেহে দক্ষ অভিনেত্রী। তবুও অভিনয়ের চেয়ে বেশি তাঁর ওজন চর্চায় উঠে এসেছে বার বার। কথা হচ্ছে বিদ্যা বালনকে নিয়ে। সম্প্রতি একটি ইউটিউব সাক্ষাৎকারে ‘বডিশেমিং’ নিয়ে নিজের অভিজ্ঞতার কথা বললেন অভিনেত্রী।

Advertisement

ওজন নিয়ে সমালোচনা মানসিক ভাবে ক্ষতিগ্রস্ত করেছিল বিদ্যাকে। পরিবারের কেউই সিনেমার জগতের সঙ্গে যুক্ত নন। ফলে এই ধরনের নেতিবাচক কথা এবং পরিস্থিতি কী ভাবে সামলাবেন, তা অনেক সময়েই বুঝতে পারতেন না। কিন্তু নিজের চেহারা নিয়ে কখনও অখুশি ছিলেন তিনি। কিন্তু তাঁকে কেন্দ্র করে যে সমালোচনার ঝড় উঠত, তার প্রতিবাদও করতে পারতেন না। কেন পারতেন না, সাম্প্রতিক সাক্ষাৎকারে তা খোলসা করেছেন তিনি। বিদ্যা জানিয়েছেন, কাউকে দু-চার কথা শুনিয়ে দিতে তিনি আত্মবিশ্বাসের অভাব বোধ করতেন। কারণ, তাঁর মা চেয়েছিলেন তিনি ওজন ঝরিয়ে রোগা হোন। শুধুমাত্র মায়ের কথা রাখতে একটা লম্বা সময় তাঁকে ডায়েট করতে হয়েছে। শরীরচর্চাও করতে হত। সব কিছুই তিনি নিজের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে করতেন। শুধুমাত্র মায়ের কথা রাখতে।

চেহারা নিয়ে মেয়েকে ব্যঙ্গের শিকার হতে হচ্ছে, তা মেনে নিতে পারতেন না বিদ্যার মা। তিনি চেয়েছিলেন, বিদ্যা ওজন কমিয়ে ফেলুন। তা হলে আর কোনও সমালোচনা শুনতে হবে না। সে কারণেই মেয়ে না চাইলেও তাঁকে ডায়েট এবং শরীরচর্চা করতে বাধ্য করতেন। সেই সময়ে রাগ হলেও এখন বিদ্যা বুঝতে পারেন আসলে কোন যন্ত্রণা থেকে মা তাঁকে জোর করতেন। তবে ডায়েট, ব্যায়াম করেও যে ওজন কমেছিল, তা নয়। বিদ্যা বলেছেন, ‘‘সারা জীবন হরমোনের সমস্যায় ভুগেছি আমি। যখন অল্প বয়স ছিল, লোকে বলত এত সুন্দর দেখতে তোমায়, একটু ওজন কমিয়ে ফেলো। এটা শুনতে কিন্তু সব সময় ভাল লাগত না। আমি ব্যায়াম করতাম। তাতে হরমোনের সমস্যা কিছু কমেছিল। কিন্তু পরে আবার বেড়ে যায়। লোকে ভাবতেন, ভুল খাবার, শরীরচর্চা না করার জন্য মোটা হয়ে যাচ্ছি। আসলে তো তা নয়। হরমোনের সমস্যার জন্য কখনও রোগা হতেই পারলাম না। শরীরচর্চা করতে বললেই আমার রাগ হয়ে যায়। কী ভাবে লোকে জানতে পারছে, আমি শরীরচর্চা করছি না? কত চ্যালেঞ্জ পেরোতে হয়েছে, তার খবর কেউ রাখেন কি?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement