Kitchen Tips

বাড়িতে কফি মজুত করার সময়ে ৫ ভুল করলে এসপ্রেসো শটের স্বাদ মোটেও ভাল হবে না

কফি ঠিকঠাক ভাবে মজুত করে না রাখলেই তা নষ্ট হয়ে যায় মাস খানেকের মধ্যেই। তাই বাড়িতে বিভিন্ন ধরনের কফি মজুত রাখতে হলে জানতে হবে সঠিক কৌশল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৮:০৬
Tips to store coffee powder and keep it fresh for months.

কফি কী ভাবে মাসের পর মাস ভাল থাকবে? ছবি: সংগৃহীত।

সকালবেলা ঘুম-চোখ খুলে গরম এক কাপ কফি না খেলে দিনটা যেন শুরুই হতে চায় না। স্বাদে তিতকুটে, অম্ল, গাঢ়, কালো কফিই কারও কাছে উদ্দীপকের কাজ করে। বিভিন্ন গবেষণার ফলাফল বলছে বিপাকহার বাড়িয়ে তুলতে কফির ভূমিকা রয়েছে। নিয়মিত খালি পেটে ঘি-কফি খেলে শরীর থেকে দ্রুত হারে মেদ ঝরিয়ে দিতে পারে। শুধু তা-ই নয়, গোটা শরীরের স্নায়ু ব্যবস্থাকেও উদ্দীপিত করে এই পানীয়।

Advertisement

কফিপ্রেমী মানুষের বাড়িতে বিভিন্ন ধরনের কফি মজুত থাকে। কফির গুণগত মান অনুযায়ী দামেরও অনেক হেরফের। তবে কফি ঠিকঠাক ভাবে মজুত করে না রাখলেই তা নষ্ট হয়ে যায় মাস খানেকের মধ্যে। তাই বাড়িতে বিভিন্ন ধরনের কফি মজুত রাখতে হলে জানতে হবে সঠিক কৌশল।

১) কফি প্যাকেট থেকে বার করে বায়ুনিরোধী পাত্রে ঢেলে রাখুন। বায়ু ঢুকে গেলেই কফি জমাট বেঁধে যেতে পারে, কফির স্বাদও বিগড়ে যায়।

২) অন্ধকার এবং ঠান্ডা পরিবেশে কফির শিশিটি রাখুন। গ্যাসের আঁচের সামনে কিংবা সূর্যের আলোর সামনে কফির শিশি রাখলে কফির স্বাদ খারাপ হয়ে যায়।

Tips to store coffee powder and keep it fresh for months.

কফি প্যাকেট থেকে বার করে বায়ুনিরোধী পাত্রে ঢেলে রাখুন। ছবি: সংগৃহীত।

৩) অনেকেই কফির শিশি ফ্রিজে রাখেন। আর্দ্রতা কফির গুণমান খারাপ করে দেয়। তাই ভুলেও এই ভুল করবেন না।

৪) কফি খুব তাড়াতাড়ি অন্য মশলাপাতি থেকে গন্ধ শুষে নেয়। তাই কড়া গন্ধ আছে এমন কোনও মশলাপাতি এবং খাবার কফির কাছে রাখবেন না। তাতে কফির গন্ধ চলে যায়।

৫) ভাল মানের কফি খেতে চাইলে কফি বিন কেনাই ভাল। কফি বিন গুঁড়ো করে তাজা সেই কফি দিয়ে পানীয় বানালে তার স্বাদ কয়েক গুণ বেড়ে যায়।

আরও পড়ুন
Advertisement