Online Scam

দীপাবলির ছাড়ে অনলাইনে দেদার কেনাকাটা করছেন? প্রতারণা থেকে বাঁচতে কোন কোন বিষয়ে সতর্ক হবেন?

প্রতি বছরই উৎসব-পার্বণের সময়ে অনলাইন কেনাকাটায় এমন নানা প্রলোভন দেখানো হয়। সতর্ক না থাকলেই আমজনতাকে ঠকিয়ে টাকা লুট করে প্রতারকেরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৬:০৩
Tips to protect yourself from online scammers during this Diwali

অনলাইন কেনাকাটায় কী ভাবে সতর্ক থাকবেন? প্রতীকী ছবি।

দীপাবলির আগে এখন বিভিন্ন অনলাইন শপিং সাইটে বিস্তর ছাড় দেওয়া হচ্ছে। কোনও ওয়েবসাইটে বিপুল ছাড়ে নামী-দামি ব্র্যান্ডের জামাকাপড় কেনার টোপ দেওয়া হচ্ছে, তো কখনও বলা হচ্ছে, নামী সংস্থার প্রসাধনী মিলবে নামমাত্র দামে। বিপুল অঙ্কের শপিং কুপন জেতার টোপও দেওয়া হচ্ছে অনেক জায়গাতেই। প্রতি বছরই উৎসব-পার্বণের সময়ে অনলাইন কেনাকাটায় এমন নানা প্রলোভন দেখানো হয়। সতর্ক না থাকলেই আমজনতাকে ঠকিয়ে টাকা লুট করে প্রতারকেরা। সাইবার বিশেষজ্ঞেরা সতর্ক করে জানিয়েছেন, দীপাবলির আগেও অনলাইন কেনাকাটায় বিভিন্ন ফন্দিফিকির করে প্রতারণার ফাঁদ পেতেছে জালিয়াতেরা।

Advertisement

আজকাল অনেকেই ঘরে বসে অনলাইনে কেটাকাটা সারেন। এই ধরনের ক্রেতাদেরই নিশানা করা হচ্ছে। সাইবার আইন বিশেষজ্ঞ রাজর্ষি রায়চৌধুরী সতর্ক করে বলেছেন, “একাধিক ভুয়ো ওয়েবসাইটের মাধ্যমে নামী সংস্থার জিনিসে বিপুল ছাড়ের কথা বলে বিভিন্ন লিঙ্ক দেওয়া হচ্ছে। তাতে ক্লিক করলেই সর্বস্ব খোয়ানোর ঘটনা ঘটছে। এই সময়ে যে হেতু কেনাকাটার পরিমাণ বাড়ে, তাই বিভিন্ন ভুয়ো ওয়েবসাইটকে গুগ্‌ল সার্চ ইঞ্জিনের সামনের সারিতে নিয়ে এসে বিপুল ছাড় দেওয়ার প্রলোভন দেখিয়ে প্রতারণা শুরু করেছে অপরাধীরা।”

অনলাইন কেনাকাটায় কী ভাবে সতর্ক থাকবেন?

১) অনেক ওয়েবসাইটই ভুয়ো। সে সব ক্ষেত্রে সব সময় সতর্কতা অবলম্বন করাটা জরুরি। প্রতিটি ওয়েবসাইটেই থাকবে যোগাযোগের ফোন নম্বর এবং ঠিকানা। যদি তা না থাকে তবে ওয়েবসাইটটির অস্তিত্ব নিয়েই প্রশ্ন উঠবে। তাই সেই ওয়েবসাইট থেকে কেনাকাটা করার আগে ভাল করে যাচাই করে নিন।

২) অনলাইনে জিনিসপত্র কেনার সময় সতর্ক থাকা ছাড়াও দাম চোকানোর বিষয়টাও মাথায় রাখতে হবে। কার্ডের মাধ্যমে বা অনলাইন মারফত আপনার টাকা স্থানান্তরের সময়ে প্রতারণার ঘোর আশঙ্কা থাকে। তাই নিরাপদ থাকতে ‘ক্যাশ অন ডেলিভারি’ অপশনটি বেছে নিন।

৩) মোবাইল বা যে ডিভাইস থেকে কেনাকাটি করছেন সেখানে অ্যান্টিভাইরাস সফট্‌অয়্যার ইনস্টল করতেই হবে। যে অ্যাপগুলি ডাউনলোড করছেন, সেগুলি আগে স্ক্যান করে নিন। গুগ্‌ল প্লে স্টোর থেকে অ্যাপ ইনস্টল করার আগে তা ভাল করে যাচাই করে নিতে হবে। অ্যান্টিভাইরাস সফট্অয়্যার দিয়ে সময়ান্তরে স্ক্যান করে দেখতে হবে কোনও ম্যালঅয়্যার আছে কি না। থাকলে সেই অ্যাপ সঙ্গে সঙ্গে মুছে দিন ডিভাইস থেকে।

৪) অনলাইনে নিরাপদ থাকতে পাসওয়ার্ডের পাশাপাশি টু ফ্যাক্টর অথেনটিকেশন ব্যবহার করতে হবে। এতে বাড়তি সুরক্ষা যোগ হবে এবং অনলাইন অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

৫) আপনার ডিজিটাল লেনদেনকে সুরক্ষিত রাখতে ভুলেও ওটিপি কাউকে দেবেন না। হ্যাকার যদি কোনও ভাবে লেনদেনের আইডি-তে ঢুকেও পড়ে, তা হলেও যাতে অ্যাকাউন্ট থেকে টাকা সরাতে না-পারে, সে জন্য ব্যাঙ্ক থেকে ফোন বা ই-মেলে ওটিপি পাঠানো হয়। এই ওটিপি দ্বিতীয় কাউকে দেবেন না।

৬) কোনও শপিং অ্যাপ বা সাইট থেকে ‘কিউ আর’ কোড স্ক্যান করে টাকা পাঠাতে বললে তা করবেন না। এই ধরনের কোডে ম্যালঅয়্যার ইনস্টল করা থাকে অনেক সময়েই। একবার কোড স্ক্যান করলে আপনার মোবাইলের যাবতীয় তথ্য চলে যাবে জালিয়াতদের কাছে।

৭) ব্যাঙ্কের থেকে সব সময়ে মোবাইল অ্যালার্ট পরিষেবা নিন। তা হলে প্রতিটি লেনদেনের এসএমএস মোবাইলে আসবে। ভুয়ো লেনদেন ধরতে পারলে সঙ্গে সঙ্গে ব্যাঙ্কে যোগাযোগ করে কার্ড ব্লক করুন।

আরও পড়ুন
Advertisement