Drinking water

রোজ নিয়ম করে পরিমাণ মতো জল খাওয়া হয় না? তবে খাবার দিয়েই জলের ঘাটতি পূরণ করুন

কিন্তু কখনও জল খাওয়ার কথা মনে থাকে না, কিংবা জল খেতে ইচ্ছাই করে না। কী করলে প্রয়োজন মতো জল খাওয়া হবে? তার জন্য কী করতে হবে?

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ২৩:৩৮
শরীর সুস্থ রাখতে প্রয়োজন মতো জল খেতেই হবে।

শরীর সুস্থ রাখতে প্রয়োজন মতো জল খেতেই হবে। প্রতীকী ছবি।

জলের অপর নাম যে জীবন, ছোট থেকে সে কথা বইতে সকলেই পড়েছি। কিন্তু সারা দিনে বাড়িতে, বাড়ির বাইরে কাজের মধ্যে জল খাওয়ার কথা মনেই থাকে না। পরিমাপ মতো জল না খাওয়ার ফলে, কিডনির সমস্যা থেকে শুরু করে হজমের সমস্যা, এমনকি ত্বকের নানাবিধ সমস্যা সম্মুখীন হতে হয়। এক জন পূর্ণবয়স্ক মানুষের দিনে অন্তত চার লিটার জল খাওয়া দরকার। কিন্তু কখনও জল খাওয়ার কথা মনে থাকে না, কিংবা জল খেতে ইচ্ছাই করে না। কিন্তু দিনের পর দিন জল কম খেলে শরীর খারাপ হবে। ফলে প্রয়োজন মতো জল খেতেই হবে। কী করলে প্রয়োজন মতো জল খাওয়া হবে? তার জন্য কী করতে হবে?

১) জলের নিজস্ব কোনও স্বাদ নেই। তাই শুধু জল খেতে ভাল না লাগলে জলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন লেবু। এ ছাড়াও এখন ডিটক্স ওয়াটার খাওয়ার চল হয়েছে। শসা, তরমুজ, আদা, স্ট্রবেরি জলে ভিজিয়ে রেখে দিতে পারেন। স্বাদ হবে। শরীরও ভাল থাকবে।

Advertisement

২) প্রতিদিনের নির্দিষ্ট কোনও কাজের সঙ্গে জল খাওয়ার অভ্যাসকেও রুটিনে বেঁধে ফেলুন। যেমন, সারা দিনে কাজের ফাঁকে, যত বার শৌচালয়ে যাবেন, ফিরে এসেই জল খাবেন।

৩) সারা ক্ষণ জল খেতে ভাল না লাগলে এমন ফল খেতে পারেন, যাতে জলের পরিমাণ বেশি। যেমন শসা, তরমুজ, পেয়ারা, জামরুল।

৪) এখন স্মার্টফোনে বিভিন্ন অ্যাপ্লিকেশন হয়েছে। যেখানে নির্দিষ্ট সময় অন্তর জল খাওয়ার জন্য অ্যালার্ম দিয়ে রাখতে পারেন। শুধু অ্যালার্মই নয়, সারা দিনে কতটা পরিমাণ জল খেলেন, তার হিসাবও থাকবে।

৫) যখনই ঠান্ডা নরম পানীয় খেতে ইচ্ছা করবে, জল খাবেন। একান্ত না পারলে ফলের রসও চলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement