Vitamin C

Vitamin C Deficiency: খেতে ইচ্ছে করে না? কোন ভিটামিনের অভাবে শরীরে নানা সমস্যা হচ্ছে

খাদ্যের কোন উপাদান সবচেয়ে বেশি জরুরি, তার মধ্যে যে সব উপাদানের গুরুত্বের কথা বার বার ওঠে, তার মধ্যে একটি হল ভিটামিন সি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২১ ১৫:৪৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শরীর সুস্থ রাখার জন্য ভিটামিন এবং মিনারেল প্রয়োজন। তার জন্য চাই যথেষ্ট নিয়ম করে খাওয়াদাওয়ার অভ্যাস। তার থেকেই মূলত শরীর সব প্রয়োজনীয় উপাদান পায়। খাদ্যের কোন উপাদান সবচেয়ে বেশি জরুরি, তা নিয়ে অনেক আলোচনাই হতে পারে। তবে যে সব উপাদানের গুরুত্বের কথা বার বার ওঠে, তার মধ্যে একটি হল ভিটামিন সি। তার অভাবে শরীরের খুব ক্ষতি হতে পারে বলেই মনে করেন চিকিৎসকরা।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কিন্তু ভিটামিন সি-র অভাবে শরীরে কী ধরনের ক্ষতি হয়, তা জানা জরুরি। খাদ্যের এই উপাদানটি শরীরে কম থাকলে তিন ধরনের সমস্যা খুবই বেড়ে যেতে পারে।

১) থাইরয়েডের সমস্যা এখন ঘরে ঘরে। এই রোগ নিয়ন্ত্রণ করার জন্য জীবনযাত্রায় বদল আনা জরুরি। কিন্তু ভিটামিন সি-র অভাব শরীরে থাইরয়েড হরমোনের ক্ষরণ অতিরিক্ত বাড়িয়ে দেয়। তার জেরেই হাইপারথাইরয়েডিজমের সমস্যা হতে পারে। ওজন কমে যাওয়া, বুক ধরফর করা, খাওয়ার ইচ্ছা কমে যাওয়া, আতঙ্কের মতো সমস্যা হয়।

২) ভিটামিন সি খাদ্য থেকে আয়রন শুষে নিতে সাহায্য করে। তা রক্তাল্পতার মতো সমস্যা নিয়ন্ত্রণ করে। কিন্তু ভিটামিন সি-র অভাব ঘটলে শরীরে রক্তাপ্লতা দেখা দেয়।

৩) দাঁতের স্বাস্থ্যের জন্যও ভিটামিন সি খুব গুরুত্বপূর্ণ। শুধু দাঁতের জোর বাড়ে এমন নয়, তার সঙ্গে মাড়িও ভাল রাখে। ভিটামিন সি কম থাকলে মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement