Food Safety

ফ্রিজে রাখলেও নষ্ট হয়ে যাচ্ছে ডিম, ৩ উপায় জানা থাকলেই সমস্যার সমাধান হবে

ডিম ফ্রিজে থাকলেও তা রাখার দোষে নষ্ট হয়ে যেতে পারে। সঠিক তাপমাত্রা এবং সংরক্ষণ পদ্ধতি জানা থাকলে কয়েক সপ্তাহ পর্যন্ত ভাল থাকতে পারে ডিম।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:২০
Image of Eggs.

ডিম ভাল রাখতে কোন কোন বিষয় মাথায় রাখা দরকার? ছবি: সংগৃহীত।

বাজার থেকে ডিম কিনে এনে ফ্রিজে রেখে দেন। ৭-১০ দিন পর্যন্ত নিশ্চিন্তে ডিম রাখা যায় এই ভাবে। সকালের জলখাবারে প্রতি দিন ডিম তো লাগেই। তার পর বাড়িতে হঠাৎ কোনও অতিথি চলে এলেও রাতবিরেতে ডিমের খোঁজ পড়ে। কিন্তু ফ্রিজে রাখা সত্ত্বেও অনেক সময়ে ডিম নষ্ট হয়ে যায়। কিংবা বিক্রেতাদের কাছে যে পরিমাণ ডিম থাকে, তা তো এক দিনে বিক্রি হয় না। তা হলে সেই ডিমগুলিই বা দীর্ঘ দিন ভাল থাকে কী করে? অভিজ্ঞরা বলছেন, ফ্রিজে রাখলেও ডিম ভাল রাখার বেশ কিছু নিয়ম আছে। তা না জানলে ডিম নষ্ট হবেই। বাজার থেকে কিনে আনার পর ডিম ভাল করে ধুয়ে, পরিষ্কার করে তবেই ফ্রিজে তুলতে হয়। তা ছাড়া আর কোন কোন বিষয় মাথায় রাখতে হবে?

Advertisement
Image of Eggs.

ডিম ভাল রাখার উপায়। ছবি: সংগৃহীত।

১) দোকানে যেমন অনেকগুলি ডিম একসঙ্গে রাখতে কাগজের ক্রেট ব্যবহার করা হয়, বাড়িতেও তেমন ভাবে রাখতে পারেন। ফ্রিজে রাখার জন্য যত সুন্দর প্লাস্টিকের বাক্স থাকুক না কেন, তা ব্যবহার করা যাবে না।

২) সাধারণত ফ্রিজের দরজাতেই ডিম রাখার প্লাস্টিকের মোল্ড রাখার ব্যবস্থা করা থাকে। তবে বার বার ফ্রিজের দরজা খুললে তাপমাত্রা কমতে থাকে। ফলে ডিম খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা বেশি। তাই বেশি দিন ডিম ভাল রাখতে গেলে দরজায় না রাখাই ভাল।

৩) ডিমের এক দিক সরু, অন্য দিক তুলনায় চওড়া। অনেকেরই ধারণা, এই সরু দিকটি নীচের দিকে রাখলে ডিম ভাল থাকে দীর্ঘ দিন। সাধারণত উল্টো ভাবেই রাখার চল। কিন্তু এ বার থেকে ডিমের সরু দিকটি নীচের দিকে রেখে দেখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement