Tea

Tea Recipes: শীতকালে কী দিয়ে চা বানালে দূষণের প্রভাব থেকে মুক্তি পেতে পারেন?

দূষণের কারণে বাড়তে থাকা সর্দি-কাশি থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে চলে এমন নানা প্রচেষ্টা। এ বার সে সব না করে সামান্য চা খেয়েই নিজেকে রাখা যায় সব ধরনের সমস্যা থেকে দূরে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২১ ১৯:৫২
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

শীতকালে দূষণের মাত্রা বাড়ে। তার প্রভাব গিয়ে পড়ে ফুসফুসের উপর। ফলে এ সময়ে একটু বেশিই সাবধানে থাকতে হয়। নানা জনে নানা রকম ব্যবস্থা নেয় এ সময়ে। কেউ সকালে উঠে গরম জলের ভাপ নেয় নাক-গলা পরিষ্কার রাখার জন্য, কেউ বা আবার রোজ সকালে উঠে মধু খান। দূষণের কারণে বাড়তে থাকা সর্দি-কাশি থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে চলে এমন নানা প্রচেষ্টা।

এ বার সে সব না করে সামান্য চা খেয়েই নিজেকে রাখা যায় সব ধরনের সমস্যা থেকে দূরে। দু’ভাবে বানানো যায় চা। তাতে দূষণের প্রভাব কম পড়বে শরীরের উপর।

Advertisement

হলুদ দিয়ে চা

প্রাচীন কালে নানা অসুস্থতা থেকে মুক্তি পেতেই হলুদ ব্যবহার করা হত। এর মধ্যে থাকে কার্কুমিন।তাতে রয়েছে প্রদাহ কমানোর ক্ষমতা। দূষণের প্রভাবে সর্দি-কাশি হয়ে থাকলে এই চা অনেকটা আরাম দেবে। এ ছাড়াও হলুদে রয়েছে নানা ধরনের গুরুত্বপূর্ণ অ্যান্টি-অক্সিড্যান্ট। তা ফুসফুসকে বিভিন্ন দূষিত পদার্থ থেকে মুক্ত করে। তাই এ সময়ে চা বানিয়ে তাতে কিছুটা হলুদ বাটা বা হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। রোজ সকালে নিয়ম করে এক কাপ সেই চা খেলে সুস্থ থাকবে শরীর।

আদা-লেবু দেওয়া চা

আদাতে রয়েছে প্রদাহ কমানোর ক্ষমতা।লেবুতে আছে ভিটামিন সি।দু‌ইয়ে মিলে সর্দি-কাশি কমাতে সাহায্য করে। ফুসফুসের কার্য ক্ষমতা বাড়ায়। শীতকালে রোজ সকালে এক কাপ করে আদা-লেবু দেওয়া চা খেলে সুস্থ থাকবে শরীর। বিশেষ করে ভাল থাকবে ফুসফুস। মাঝেমধ্যে সেই চায়ে এক চামচ মধু দিয়ে দিলেও শরীরের জন্য তা আরও ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement