Swiggy

Period Leave: দু’দিন ছুটি ঘোষণা করল ‘সুইগি’, ঋতুস্রাবের সময়ে ছুটি পাবেন সব মহিলা কর্মচারী

ঋতুস্রাবের সময়ে বাড়ি বাড়ি খাবার পৌঁছে দেওয়ার কাজ বেশ কষ্টকর বলে বহু মহিলা চাকরি ছেড়ে দেন। তাই প্রত্যেক মাসে দু’দিন ছুটির নীতি নিল ‘সুইগি’।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২১ ১৯:১৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অ্যাপের সাহায্যে বাড়ি-বাড়ি খাবার পৌঁছে দেওয়ার সংস্থা ‘সুইগি’ সম্প্রতি একটি নতুন নিয়ম জারি করেছে। প্রত্যেক মাসে একটি নির্দিষ্ট সময়ে দু’দিনের জন্য সব মহিলা কর্মচারীর ছুটির নতুন নীতি এনেছে ‘সুইগি’। ঋতুস্রাবের সময়ে বাড়ি-বাড়ি খাবার পৌঁছে দেওয়ার কাজ করা অত্যন্ত কষ্টকর বলে বহু মহিলা বাধ্য হয়ে এই চাকরি ছেড়ে দেন। “ঋতুস্রাব-জনীত সমস্যার সঙ্গে মোকাবিলা করার জন্য আমরা সব মহিলা কর্মচারীকে মাসে দু’দিন ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এই ছুটির জন্য কোনও কর্মচারীকে কোনও রকম জবাবদিহি করতে হবে না”, ‘সুইগি’র তরফে বললেন মিহির শাহ।

এ বার থেকে ‘সুইগি’র প্রত্যেক মহিলা কর্মচারী মাসে দু’দিন করে ছুটি চাইতে পারেন। এই ছুটির কারণে তাঁদের ন্যূনতম মাসিক আয়ের কোনও হেরফের হবে না বলেও জানিয়েছে ‘সুইগি’।

Advertisement

নেটমাধ্যম জুড়ে বহু মানুষ ‘সুইগি’র এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন। দু’দিনের ছুটির সিদ্ধান্ত ছাড়াও মহিলা কর্মচারীদের জন্য একটি জরুরি পরিষেবা তৈরি করেছে সুইগি। এই পরিষেবার সাহায্যে সব কর্মচারী কিছু সমস্যার সম্মুখীন হলে কাছাকাছি থানা বা ‘সুইগি’র হেল্পলাইনের সঙ্গে যোগাযোগ করতে পারেন অ্যাপের মাধ্যমেই।

অন্য দিকে ‘শেল’-এর সঙ্গে যুক্ত হয়েছে ‘সুইগি’। দেশের সব জায়গায় ‘শেল’-এর পেট্রোল পাম্পগুলির শৌচালয় মহিলা কর্মচারীদের প্রবেশাধিকার দেওয়ার জন্য এই যৌথ উদ্যোগ নেওয়া হয়েছে বলেই দাবি করেছে ‘সুইগি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement