Chopped Vegetable Storing Tips

রান্নার সময় দেরি হয়ে যায় বলে সব্জি আগে কেটে রাখেন? সেগুলি দীর্ঘ দিন টাটকা রাখবেন কী ভাবে?

রান্না করা খাবার ফ্রিজে রাখলে ভাল থাকে। কিন্তু কাটা সব্জি ফ্রিজে রাখলেও অনেক সময় শুকিয়ে যায়। সেগুলি দীর্ঘ দিন টাটকা এবং তাজা রাখবেন কী ভাবে?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২৩ ১৯:১৫
Smart hacks to preserve chopped veggies for at least a week.

কাটা সব্জি সংরক্ষণের উপায়। ছবি: সংগৃহীত।

মশলা বাটা থেকে আনাজ কাটা, সবটাই নিজের হাতে করেন অনেকে। আবার বাইরের দায়িত্বও সামলাতে হয়। সব কিছু একা হাতে সুষ্ঠু ভাবে সামলানোর জন্য বুদ্ধি খরচ করতেই হয়। অনেক তাই বাজারে গেলে একেবারে সব কিনে আনেন, বেশি করে রান্না করে রাখেন, অনেকে আবার সব্জি কেটেও রাখেন। রান্না করা খাবার ফ্রিজে রাখলে ভাল থাকে। কিন্তু কাটা সব্জি ফ্রিজে রাখলেও অনেক সময় শুকিয়ে যায়। সেগুলি দীর্ঘ দিন টাটকা এবং তাজা রাখবেন কী ভাবে?

Advertisement

১) সব্জি কাটার পর শুকনো পাত্রে রেখে দিন সেগুলি। বেশি দিন রাখতে চাইলে সব সময় শুকনো কৌটো কিংবা কোনও পাত্রে রাখুন। জল লাগলে সব্জি বেশি দিন টাটকা, তাজা রাখা যাবে না।

২) সমস্ত সব্জি আলাদা আলাদা পাত্রে কেটে রাখুন। কুমড়ো, পেঁয়াজকলি, বিন্‌স, গাজর— সব কিছু আলাদা আলাদা পাত্রে রাখুন। টম্যাটো আর শাক ভুলেও একই পাত্রে রাখবেন না।

৩) কাটার আগে ধুতে পারেন। তবে সব্জি কাটার পর আর ধোয়া যাবে না। কারণ, ধোয়ার পর রেখে দিলে সব্জির নিজস্ব আর্দ্রতা চলে যায়। নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে। তা ছাড়া সব্জিগুলি একটা জিপলক ব্যাগে ভরেও রাখতে পারেন।

Smart hacks to preserve chopped veggies for at least a week.

বায়ুনিরোধক বাক্সে কাটা সব্জিগুলি ভরে রাখুন। ছবি: সংগৃহীত।

৪) বায়ুনিরোধক বাক্সে কাটা সব্জিগুলি ভরে রাখুন। কেটে রাখা সব্জিগুলি হাওয়ার সংস্পর্শে এসে নষ্ট হয়ে যেতে পারে। যে হেতু বেশ কিছু দিন সংরক্ষণের পরিকল্পনা আছে, তাই এমন পাত্রে রাখাই শ্রেয়।

আরও পড়ুন
Advertisement