Pet Care

বাড়িতে পোষ্যকে একা রেখে বাইরে যাবেন? ওর মন ভাল রাখতে কোন ৫ কাজ করতেই হবে

বেশি দিনের জন্য কোথাও গেলে পোষ্যকে নিয়ে যাওয়াই ভাল। কিন্তু অল্প কিছু ক্ষণ বা এক বেলার জন্য বাইরে গেলে কিছু কিছু বিষয় মাথায় রাখা জরুরি। জেনে নিন সে ক্ষেত্রে কোন কোন জিনিস ভুললে চলবে না?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৩ ১৮:৫১
বাড়িতে পোষ্য একা থাকলেও থাকুক চনমনে মেজাজে।

বাড়িতে পোষ্য একা থাকলেও থাকুক চনমনে মেজাজে। ছবি: শাটারস্টক।

বাড়িতে পোষ্য থাকলে ঘরে যেন থাকে আলাদাই মেজাজ। আপনি বাড়ি ফিরে এলে আর কেউ আপনার জন্য অপেক্ষা করুক আর না-ই করুক, বাড়ির চারপেয়ে সদস্যটি কিন্তু আপনার অপেক্ষায় পথ চেয়ে বসে থাকবে। দরজা খুললেই ঝাঁপিয়ে পড়বে আপনার উপর। কাজের সূত্রেই হোক কিংবা ভ্রমণের জন্য, কখনও কখনও প্রিয় পোষ্যকে বাড়িতে একা রেখেই যেতে হয়। অল্প কয়েক দিনের জন্য কোথাও গেলে অবশ্য অনেক অভিভাবকই পোষ্যদের ‘ক্রেশ’-এ রেখে যান। কিন্তু সেখানেও অনেক সময়ে তারা অপরিচিত মানুষদের সঙ্গে খাপ খাইয়ে উঠতে পারে না। সে ক্ষেত্রে সমস্যা আরও বেড়ে যায়। বেশি দিনের জন্য কোথাও গেলে পোষ্যকে নিয়ে যাওয়াই ভাল। কিন্তু অল্প কিছু ক্ষণ বা এক বেলার জন্য বাইরে গেলে কিছু কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

পোষ্যকে বাড়িতে একা রেখে যাওয়ার আগে কোন কোন বিষয় মাথায় রাখবেন?

১) বাড়িতে কেউ না থাকলে পোষ্যরা খুবই একাকিত্বে ভোগে। তাই ঘরে একা রেখে যাওয়ার আগে অনেক ধরনের খেলনা ভরে রেখে দিয়ে যান। যেগুলি বিশেষ ভাবে পোষ্যদের জন্যই তৈরি করা হয়।

২) পোষ্যকে একটি নির্দিষ্ট ঘরে রাখুন। সারা বাড়ির মধ্যে ঘোরার সুযোগ পেলে সেই সুযোগ হাতছাড়া করবে না তারা। সঠিক প্রশিক্ষণ না থাকলে সারা বাড়ি লন্ডভন্ড করে দিতে পারে তারা। তার চেয়ে একটি ঘরেই অনেক খেলনা দিয়ে পোষ্যের মন ভরিয়ে রাখার চেষ্টা করুন।

৩) বাড়িতে কেউ না থাকলে পোষ্যদের খাবারের যেন কোনও অসুবিধা না হয়, সে দিকে খেয়াল রাখতে হবে। কাউকে দায়িত্ব দিয়ে যেতে হবে, যিনি সময় মতো এসে জল এবং খাবার দিয়ে যাবেন। কিংবা আলাদা আলাদা পাত্রে পর্যাপ্ত খাবার ও জল গুছিয়ে রেখে যান।

বাড়িতে কেউ না থাকলে পোষ্যদের খাবারের যেন কোনও অসুবিধা না হয়, সে দিকে খেয়াল রাখতে হবে।

বাড়িতে কেউ না থাকলে পোষ্যদের খাবারের যেন কোনও অসুবিধা না হয়, সে দিকে খেয়াল রাখতে হবে। ছবি: শাটারস্টক।

৪) লোকজনের মধ্যে থাকতে পছন্দ করে পোষ্যরা। বাড়িতে কারও গলা শুনতে না পেলে মনমরা হয়ে পড়ে তারা। পোষ্য বাড়িতে একা থাকলে তাদের জন্য টেলিভিশনটি চালিয়ে যেতে পারেন। এই ফন্দি কাজে লাগিয়ে তাদের একাকিত্ব দূর করা যেতে পারে।

৫) পোষ্যকে বাড়িতে এখা রাখার আগে তাকে বাইরে থেকে ঘুরিয়ে আনুন। পোষ্যকে নিয়ে সকাল-বিকেল পার্কে ঘুরতে গেলে সাধারণত বেল্ট দিয়ে বেঁধেই রাখেন। কিন্তু ঘরে যদি পোষ্যকে একেবারে একা রেখে কোথাও যেতে হয়, সে ক্ষেত্রে বাঁধন খুলে রাখাই ভাল। তাঁদের নিজস্ব পরিসরে ঘোরাফেরা করতে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement