Pet Care

Pet care tips: বাড়িতে কি পোষ্য কুকুর রয়েছে? অন্দরসজ্জায় কোন পরিবর্তনগুলি না করলেই নয়

বাড়ির পোষ্যদের জন্য কিছু গাছ বেশ ক্ষতিকর। কিছু গাছ যদি আপনার অজান্তেই পোষ্যের শরীরে চলে যায়, তা হলে তার প্রভাব মারাত্মক হতেই পারে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ১৯:৪৭
বাড়িতে পোষ্য থাকলে তার হাতের নাগালে কোনও রকম ভঙ্গুর জিনিসপত্র ভুলেও রাখবেন না।

বাড়িতে পোষ্য থাকলে তার হাতের নাগালে কোনও রকম ভঙ্গুর জিনিসপত্র ভুলেও রাখবেন না। ছবি: সংগৃহীত

বাড়িতে সদ্য কুকুর ছানা নিয়ে এসেছেন? তাকে কী খাওয়াবেন, কী খাওয়াবেন না, কখন কোন টিকা দেবেন— এ সব কিছুর তালিকাই নিজে হাতে তৈরি করেছেন? তবে এখানেই আপনার দায়িত্ব শেষ নয়। আপনার বাড়িটিকেও তার থাকার উপযোগী করে তুলতে হবে।
বাড়িতে পোষ্য থাকলে কী কী মাথায় রেখে চলবেন?
১) বাড়িতে পোষ্য কুকুর বা বিড়াল থাকলে মেঝেতে ম্যাট, মাদুর কিংবা কার্পেট না রাখাই শ্রেয়। মেঝেতে কার্পেট পাতা থাকলে পোষ্যের হাঁটাচলা করতে অসুবিধা হয়। তা ছাড়া তাদের গায়ের লোম, মল-মূত্রে কার্পেটটি অপরিষ্কার হলে আপনারই কাজ বাড়বে। এ ক্ষেত্রে ব্যাক্টেরিয়া সংক্রমণেরও ঝুঁকি থাকে।
২) রকমারি সরঞ্জাম দিয়ে ঘর সাজাতে আমরা সবাই ভালবাসি! তবে বাড়িতে পোষ্য থাকলে তার হাতের নাগালে কোনও রকম ভঙ্গুর জিনিসপত্র ভুলেও রাখবেন না। ওষুধপত্রও পোষ্যের থেকে দূরে সরিয়ে রাখুন।

Advertisement
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩) বাড়ির মধ্যে কোনও রকম তার খোলা অবস্থায় রেখে দেবেন না। পোষ্যরা সেগুলি চিবিয়ে নষ্ট করে দিতে পারে। বাড়িতে পোষ্য থাকলে তারগুলি ‘কেবল প্রটেক্টর’ দিয়ে ঢেকে রাখতে ভুলবেন না।
৪) পোষ্য থাকলে হালকা রঙের পর্দা, সোফার কভার, বালিশের কভার না ব্যবহার করাই ভাল। খুব তাড়াতাড়ি নোংরা হয়ে যায়।
৪) পোষ্যের নাগালের মধ্যে ময়লার বালতি কিংবা আবর্জনার স্তূপ রাখবেন না। আবর্জনা মুখে দিয়ে তাঁদের পেট খারাপ হতে পারে। শুধু তাই নয়, সারা ঘরে সেই আবর্জনা ছড়িয়ে দিতে তাঁদের খুব বেশিক্ষণ সময় লাগবে না! রান্নাঘরের ময়লার বালতিতে সব সময় ঢাকনা দিয়ে রাখুন।
৫) অনেকেই হয়তো জানেন না, বাড়ির পোষ্যদের জন্য কিছু গাছ বেশ ক্ষতিকর। কিছু গাছ যদি আপনার অজান্তেই পোষ্যের শরীরে চলে যায়, তা হলে তার প্রভাব মারাত্মক হতেই পারে। বাড়িতে পোষ্য থাকলে অ্যালো ভেরা, পিস লিলি, আইভি— এই সব গাছ ভুলেও রাখবেন না। তবে সাইডার প্ল্যান্ট, এরিকা পাম, পার্লার পাম পোষ্যের ক্ষতি করে না।

আরও পড়ুন
Advertisement