cooking tips

জিভে জল আনা স্বাদ আনতে লোহার কড়াইয়ে মাংস বানান? কোন খাবারগুলি রাঁধলে স্বাদ বিগড়ে যাবে?

লোহার কড়াইয়ে রান্না করা খাবার শরীরের যত্ন নেয়। তবে এমনও কিছু খাবার আছে যা লোহার কড়াইয়ে রান্না করা উচিত নয়। তাতে শুধু সেই খাবারের স্বাদ-ই নয়, নষ্ট হয় গুণমানও। কোন খাবারগুলি লোহার কড়াইয়ে কখনও রাঁধবেন না?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৫৮
লোহার কড়াইয়ে কোন খাবারগুলি ভুলেও রান্না করা যাবে না?

লোহার কড়াইয়ে কোন খাবারগুলি ভুলেও রান্না করা যাবে না? ছবি: সংগৃহীত।

বাঙালির হেঁশেল থেকে পুরোপুরি ব্রাত্য হয়ে যায়নি লোহার কড়াই। কষা মাংস রাঁধতে হলে অনেকেই এখনও লোহার কড়াইয়ের উপরেই ভরসা রাখেন। ইদানীং অবশ্য বহু স্বাস্থ্য সচেতন মানুষ ননস্টিকের বদলে লোহার ক়ড়াই ব্যবহারের দিকে ঝুঁকেছেন। লোহার কড়াইয়ে রান্না করলে তা পরিষ্কার করা বেশ ঝক্কির। কিন্তু লোহার কড়াইয়ে রান্না করা খাবার শরীরের যত্ন নেয়। তবে এমনও কিছু খাবার আছে যা লোহার কড়াইয়ে রান্না করা উচিত নয়। তাতে শুধু সেই খাবারের স্বাদ-ই নয়, নষ্ট হয় গুণমানও। কোন খাবারগুলি লোহার কড়াইয়ে কখনও রাঁধবেন না?

Advertisement

১) মাছের কোনও পদ রাঁধতে হলে লোহার কড়াই ব্যবহার না করাই ভাল। লোহার কড়াইতে অল্প তেলে মাছ ভাজা বেশ কঠিন কাজ। সেই মাছ তখন কড়াইয়ের সঙ্গে লেগে গিয়ে ভেঙে যেতে পারে। তাই মাছ ভাজতে হলে লোহার কড়াইয়ের বিকল্প খুঁজুন।

২) পাস্তার মতো শৌখিন খাবার রান্নার জন্য লোহার কড়াই ব্যবহার না করাই ভাল। চাউমিনের ক্ষেত্রেও এই একই পরামর্শ। কারণ, এই দু’টি খাবারই তৈরি হয় ময়দা দিয়ে। সেদ্ধ পাস্তা আর চাউমিন কড়াইয়ে দিলেই তা আটকে যায়। ফলে খাবারের স্বাদ তো বটেই, খাবারের সৌন্দর্যও নষ্ট হয়। তার চেয়ে ননস্টিক বা ওই ধরনের পাত্রে রান্না করলে এই সমস্যাগুলি হয় না।

৩) আচার কিংবা কমলালেবু দিয়ে কোনও পদ রান্না করার পরিকল্পনা থাকলে লোহার কড়াই ব্যবহার না করাই ভাল। লেবুতে অ্যাসিডের পরিমাণ বেশি। ফলে লোহার সংস্পর্শে এসে অন্য রকম বিক্রিয়া ঘটাতে পারে। খাবারের স্বাদও বদলে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement