Monsoon Tips

Monsoon skincare: বর্ষাকাল মানেই ত্বকে নানা সমস্যা শুরু। কী করে রেহাই পাবেন

বর্ষাকাল এলেই ত্বকে ব্রণ, অ্যালার্জি-সহ একাধিক সমস্যা দেখা দেয়। প্রতিদিনের রুটিনই পারে এর থেকে বাঁচাতে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১৭:৫২
বর্ষায় ত্বকের চাই বিশেষ যত্ন।

বর্ষায় ত্বকের চাই বিশেষ যত্ন। ছবি: সংগৃহীত

দেখতে দেখতে বর্ষা চলে এল। কাঠফাটা রোদ থেকে একটু মু্ক্তি পেলেও ভ্যাপসা গরম কিন্তু পিছু ছাড়ছে না। বাতাসে আর্দ্রতারও পরিমাণও যথেষ্ট বেশি। এই সময় ত্বকের যত্ন ঠিক মতো না নিলে, ত্বক হয়ে পড়ে রুক্ষ, প্রাণহীন। ত্বকে ব্রণ ও অ্যালার্জির সমস্যাও দেখা দিতে পারে। তৈলাক্ত ত্বক যাঁদের, তাঁদের সমস্যা আরও বেশি। বর্ষা শুরু হওয়ার আগে থেকেই তাই নিয়ম করে ত্বকের যত্ন নেওয়া দরকার। বর্ষাকালে ত্বকের যত্ন নেওয়ার জন্য মেনে চলুন কিছু নিয়ম।

এক্সফোলিয়েট করুন

Advertisement

নিয়ম করে ত্বকের এক্সফোলিয়েশন প্রয়োজন। এর ফলে ত্বকের মৃত কোষগুলো উঠে গিয়ে ত্বকের ছিদ্র পরিষ্কার হবে। বাড়িতেই ঘরোয়া কয়েকটি জিনিস ব্যবহার করে ত্বককে এক্সফোলিয়েট করতে পারেন। কফি, চিনি, ওট্‌স ইত্যাদি ত্বকের এক্সফোলিয়েশনের জন্য বেশ ভাল।

ত্বক পরিষ্কার রাখুন

দিনের মধ্যে বারবার জল দিয়ে মুখ ধুলে ত্বক পরিষ্কার থাকবে। বর্ষাকালে যাবতীয় অ্যালার্জি থেকে বাঁচতে ত্বক পরিষ্কার রাখা খুব দরকার। জল দিয়ে মুখ ধোওয়া ছাড়াও ব্যবহার করতে পারেন গোলাপ জল, লেবুর রস, অ্যালোভেরা জেল। ত্বক উজ্জ্বল হবে।

টোনিং করুন

ত্বক ভাল রাখার জন্য টোনারের গুরুত্ব অপরিসীম। প্রতিদিনের ত্বকের যত্নের রুটিনে টোনিং রাখাটা ভীষণ দরকার। ত্বকের ছিদ্রগুলো পরিষ্কার করে ব্রণর সমস্যা কমায় টোনিং। গোলাপ জল সবচেয়ে ভাল প্রাকৃতিক টোনার। এ ছাড়া লেবুর রস, শসার রস, গ্রিন-টিও ভাল টোনার হিসেবে কাজ করে।

জল খান

ত্বক ভাল রাখতে প্রচুর পরিমাণ জল খাওয়া দরকার। বর্ষাকালে যেহেতু ত্বক এমনিতেই রুক্ষ হয়ে যায়, তাই বেশি পরিমাণ জল খান। এতে ত্বকের শুষ্কভাব কমবে, ত্বক আর্দ্র থাকবে।

মেক-আপ থেকে বিরত থাকুন

মেক-আপ করলে ত্বকের ছিদ্রগুলো আপনা থেকেই বুজে যায়। ত্বকে ঠিক মতো বাতাস চলাচল হয় না, ফলে ব্রণ ইত্যাদি একাধিক সমস্যা বাড়তে পারে। তাই বর্ষাকালে মেক-আপ এড়িয়ে চলুন। একান্তই মেক-আপ করার দরকার পড়লে, কাজ মিটে গেলে ভাল করে মেক-আপ ত্বক থেকে তুলে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement