Monday Blues

‘মানডে ব্লুজ’-এর আনুষ্ঠানিক স্বীকৃতি, সপ্তাহের সবচেয়ে বাজে দিন সোমবার! মেনে নিল গিনেস বুক

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তরফ থেকে টুইট করে জানিয়ে দেওয়া হয়েছে, ‘‘আমরা আনুষ্ঠানিক ভাবে সোমবারকে সপ্তাহের সবচেয়ে বাজে দিনের তকমা দিলাম।’’

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ১৭:০১
সপ্তাহের সবচেয়ে বাজে দিন, সোমবার।

সপ্তাহের সবচেয়ে বাজে দিন, সোমবার। ফাইল ছবি।

রবিবার সন্ধ্যাবেলা যদি কাউকে প্রশ্ন করা হয়, সপ্তাহের সবচেয়ে বাজে দিন কোনটি ষোলোআনা জবাব আসবে, সোমবার। সোমবার ঘুম ভাঙতে চায় না। ট্রাফিক দেখলে চোখ বুজে আসে। সে দিন অফিস-কাছারিতে যাওয়া মানে সপ্তাহের কঠিনতম কাজটি কোনও ক্রমে সেরে ফেলা। সপ্তাহের প্রথম দিনকেই এ বার আনুষ্ঠানিক ভাবে স্বীকৃতি দিল গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস, স্বীকৃত হল ‘মানডে ব্লুজ’!

সোমবার গিনেসের তরফ থেকে টুইট করে জানিয়ে দেওয়া হয়, ‘‘আমরা আনুষ্ঠানিক ভাবে সোমবারকে সপ্তাহের সবচেয়ে বাজে দিনের তকমা দিলাম।’’ অর্থাৎ, এর পর থেকে সপ্তাহের প্রথম দিন চোখ মুছতে মুছতে পড়িমরি করে অফিস দৌড়নোর সময় সোমবারকে গালি দিলেও, তা অন্যায্য হবে না।

Advertisement

আমেরিকার সাহিত্যে পাওয়া যায়, ১৮৩০ নাগাদ আমেরিকার কলকারখানার শ্রমিকরা শনি ও রবিবার ছুটি কাটাতেন শুঁড়িখানায়। সোমবার সকালে কাজে যোগ দিতে আসার সময়ও সেই খোঁয়ারি কাটত না। সেই থেকেই ব্লু কলার কর্মী বা শ্রমিকদের সপ্তাহের প্রথম কাজের দিনকে ‘মানডে ব্লুজ’ নামে অভিহিত করা হয়।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের এই সিদ্ধান্তের পর উল্লাসে ফেটে পড়ছে সমাজমাধ্যম। কেউ কেউ বলছেন, বড্ড দেরি হয়ে গেল না! আবার কারও মতে, এত দিনে হুঁশ ফিরেছে মনে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement