মাইক্রোওয়েভ অভেনে খাবার গরম করার সময় কোন ৫ ভুল এড়িয়ে চলা দরকার?

মাইক্রোওয়েভ অভেন রোজই ব্যবহার করছেন। কিন্তু কোনও ভুল হচ্ছে না তো!

Advertisement
শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:২১

রান্না করা খাবার গরম হয়ে যায় দু’মিনিটে। চা খাওয়ার জন্য আর গ্যাস জ্বালিয়ে গরম জল করতে হয় না। কাপে জল দিয়ে মাইক্রোওয়েভ অভেন চালিয়ে দিলেই কাজ হয়ে যায়। রান্নার চেয়েও খাবার গরম করা ও ছোটখাটো সুবিধার জন্য মাইক্রোওয়েভের কদর বাড়ছে।

Advertisement

কিন্তু খাবার গরম করতে গিয়ে ছোটখাটো নানা ভুলেই খাবার নষ্ট হতে পারে। আবার ঠিকমতো গরম না-ও হতে পারে। কোন ভুলগুলি এড়িয়ে চলা দরকার?

১. খাবার গরম করার সময় ঢাকা দেন না নিশ্চয়ই। এতে খাবার শুকনো হয়ে যেতে পারে। স্বাদেও তফাত হতে পারে। পাশাপাশি গরম করার সময় খাবার ছিটকে মাইক্রোওয়েভ অভেনের ভিতরটাও নোংরা হতে পারে। তাই ঢাকা দিয়ে খাবার গরম করলে সব সমস্যার সমাধান সম্ভব।

২. হাতের কাছে যা পাত্র পান, খাবার গরম করার জন্য সেটাই কি বসিয়ে দেন? সেই তালিকায় প্লাস্টিকের টিফিন বক্স, স্টিলের বাটি সবই থাকে কি? এতে মাইক্রোওয়েভ অভেন যেমন খারাপ হতে পারে, তেমনই ক্ষতিকর প্লাস্টিক গলে খাবারে মিশে যেতে পারে। মাইক্রোওয়েভ অভেনে খাবার গরম করার নির্দিষ্ট বাসন পাওয়া যায়। অভেনে রান্না করতে হলে মোটা কাচের বাসন দরকার হয়। প্লাস্টিকের যে সমস্ত পাত্র খাবার গরম করার উপযুক্ত, তা কিন্তু রান্না করার উপযোগী নয়।

৩. সুবিধার জন্য অনেকেই একটি থালায় বিভিন্ন খাবার রেখে মাইক্রোওয়েভ অভেনে ২ মিনিট গরম করে নেন। কিন্তু ওই সময়ে তরকারি গরম হলেও, রুটি কিন্তু শুকিয়ে পাঁপড় হয়ে যাবে। প্রতিটি খাবার কত ক্ষণ গরম হবে তা নির্ভর করে তা কতটা ঠান্ডা ও তার পরিমাপ কেমন,তার উপর। তা বুঝেই অভেনের তাপমাত্রা ও সময় নির্ধারণ করতে হবে।

৪. তরকারি হোক বা মাছ-মাংস, অনেক সময় খেতে গিয়ে দেখা যায় কাই গরম হয়েছে কিন্তু মাংসের ভিতরটা ঠান্ডা কিংবা আলুর ভিতরটা ঠিক মতো গরম হয়নি। সমস্যা সমাধানে খাবারটি গরম করার মাঝে এক বার হাতা বা চামচ দিয়ে নাড়িয়ে নিন। এতে খাবারের সমস্ত অংশ সঠিক ভাবে গরম হবে।

৫. মাইক্রোওয়েভ অভেনে ‘বিপ বিপ’ শব্দ হলেই কি তা বন্ধ করে দেন? তখনও কিন্তু খাবার গরম হওয়ার প্রক্রিয়া চলে। তাই শব্দ হওয়ার পর কিছু ক্ষণ খাবারটি রেখে দিলে ভাল ভাবে গরম হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement